‘বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের উন্নয়নের মূলধারায় সম্পৃক্ত করতে হবে’

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 14:46:23

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের সামাজিক নিরাপত্তা বলয়ের আওতায় আনার লক্ষ্যে সকলকে একসঙ্গে কাজ করতে হবে। উন্নয়নের মূলধারায় তাদের সম্পৃক্ত করতে হবে।

শনিবার (১৬ জুলাই) ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের উদ্যোগে ‘Autism Research: Bangladesh Perspectives’ শীর্ষক দিনব্যাপী এক সিম্পোজিয়াম প্রধান অতিথির বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এমন বক্তব্য রাখেন।

তিনি আরো বলেন, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনের লক্ষ্যে সমন্বিত পদক্ষেপ গ্রহণের ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের মানসিক বিকাশের লক্ষ্যে তাদের সঙ্গে যোগাযোগ বৃদ্ধি ও অধিকতর মানবিক আচরণ করতে হবে।

বিশ্ববিদ্যালয়টির অধ্যাপক কামালউদ্দিন আহমদ লেকচার গ্যালারিতে প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের সহযোগিতায় ও অধ্যাপক ড. এ এইচ এম নুরুন নবী অনুষ্ঠান সঞ্চালনায় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নিওরোসায়েন্স রিসার্চ সেন্টারের পরিচালক অধ্যাপক ড. মো. খলিলুর রহমানের সভাপতিত্বে সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হয়।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, চিকিৎসা অনুষদের ডিন অধ্যাপক ড. শাহরিয়ার নবী এবং প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ইয়ারুল কবীর, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের পেডিয়াট্রিক নিওরোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. গোপেন কুমার কুন্ডু এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শামীমা নাসরিন শাহেদ প্লেনারি স্পিকার হিসেবে বক্তব্য দেন।

এ সম্পর্কিত আরও খবর