জবিতে শেক্সপিয়রের ‘এ মিড সামার নাইট ড্রিম’ মঞ্চায়িত

বিবিধ, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 17:57:09

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মঞ্চায়িত হলো উইলিয়াম শেক্সপিয়রের বিখ্যাত কমেডি নাটক ‘এ মিড সামার নাইট ড্রিম’।

শনিবার (২ জুলাই) সন্ধ্যা ৭টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটির প্রথম মঞ্চায়ন হয়। নাট্যকলা বিভাগের ৩য় বর্ষ ২য় সেমিস্টারের শিক্ষার্থীদের এ পরীক্ষা প্রযোজনার নির্দেশনায় ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক সঞ্জীব কুমার দে।

ইংরেজ নাট্যকার উইলিয়াম শেক্সপিয়রের রচিত অন্যতম জনপ্রিয় ও সারা বিশ্বে অভিনীত কমেডি নাটক এটি। এথেন্সের ডিউক থিসিয়াস ও আমাজনের রানি হিপ্পোলিটার বিবাহের পারিপার্শ্বিক ঘটনা অবলম্বনে এই নাটক রচিত। নাটকে দুই প্রণয়ীযুগল ও একদল শখের অভিনেতার অ্যাডভেঞ্চার প্রদর্শিত হয়েছে।

নাটকটির আলোক পরিকল্পনায় ছিলেন বিভাগীয় চেয়ারম্যান শামস শাহরিয়ার কবি। পোশাক পরিকল্পনা ও অঙ্গরচনা তত্ত্বাবধান করেন বিভাগীয় শিক্ষক আফরিন হুদা তোড়া।দেহবিন্যাস তত্ত্বাবধানে বিভাগীয় শিক্ষক রুবাইয়া জাবিন প্রিয়তা ও কৃপাকণা তালুকদার। নাটকটিতে অভিনয় করেন- শফিকুল, আরিফ, মৌমিতা, সাবরিনা, পরমা, অনামিকা, মৃত্তিকা, বৃষ্টি, সাবিহা, প্রিয়া, শাকিল, নিবিড়, জিন্নাত, নাফিস, মিল্টন, রিয়াজ, জান্নাতুল, লামিয়া, স্বর্ণা, উম্মেহানি, রিমি, বিথী, ফারজানা, সায়লা, সুজানা, আশরাফুল, উচ্ছ্বাস, হৃদয়, ইব্রাহিম, আলিমুল, আবেশ ও এলিন। এছাড়া বিভাগের বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা নেপথ্য কুশীলব হিসেবে কাজ করেন।

উল্লেখ্য, রোববার (৩ জুলাই) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন হবে।

এ সম্পর্কিত আরও খবর