চট্টগ্রাম প্রিমিয়ার ভার্সিটির প্রো-ভিসি প্রফেসর ড. কাজী শামীম সুলতানা

, ক্যাম্পাস

কনক জ্যোতি, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 10:11:54

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) পদার্থ বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. কাজী শামীম সুলতানা চট্টগ্রাম প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রো-ভিসি পদে যোগদান করেছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৩২ (১) ধারা অনুযায়ী অধ্যাপক শামীম সুলতানাকে এ পদে নিয়োগ দিলে তিনি রোববার (২০ মার্চ) প্রিমিয়ার ইউনিভার্সিটির প্রো-ভিসি পদে যোগদান করেন। আগামী ৪ বছর এই পদে দায়িত্ব পালন করবেন তিনি।

প্রফেসর ড. কাজী শামীম সুলতানা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পদার্থবিদ্যায় (অনার্স) প্রথম শ্রেণিতে দ্বিতীয় এবং এমএসসি ইন ফিজিক্স পরীক্ষায় প্রথম শ্রেণিতে প্রথম বিভাগ প্রাপ্ত হন। তিনি কমনওয়েলথ স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের কেমব্রিজ ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার পিএইচ.ডির শিরোনাম ছিল ‘অ্যানালাইসিস অব হিলিয়াম স্ক্যাটারিং ফ্রম স্টেপড অ্যান্ড গ্রোয়িং সারফেইসেস’।

১৯৯০ সালের ১ এপ্রিল থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে রিসার্চ ফেলো হিসেবে কাজ করেন। ১৯৯০ সালের ১৩ অক্টোবর তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০১২ সালের ১২ মে তিনি প্রফেসর পদে উন্নীত হন। দীর্ঘ শিক্ষকজীবনে তাঁর যৌথ ও একক ১৫টি প্রকাশনা রয়েছে।

প্রফেসর ড. কাজী শামীম সুলতানার পিতা বিচারপতি কাজী এবাদুল হক এবং মাতা অধ্যাপক ড. শরিফা খাতুন। উভয়েই রাষ্ট্রীয় একুশে পদকপ্রাপ্ত গুণীজন। অধ্যাপক ড. কাজী শামীম সুলতানার স্বামী বিশিষ্ট কবি, লেখক, কথাশিল্পী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ও বাংলা বিভাগের অধ্যাপক ড. মো: মহীবুল আজিজ। তার বোন কাজী জিনাত হকও বর্তমানে বিচারপতির পদে কর্মরত রয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর