আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে বরণ করে নিতে প্রস্তুত জবি

, ক্যাম্পাস

জবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 17:26:05

আগামীকাল ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে যথাযত মর্যাদায় বরণ করে নিতে প্রস্তুত জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। মাতৃভাষা দিবসকে ঘিরে ক্যাম্পাস সাজানো হয়েছে আলপনায়। পুরা ক্যাম্পাসে জুড়ে দেওয়া হয়েছে রঙিন আলোকসজ্জা। মাতৃভাষা দিবরাতের অন্ধকারকে দূর করে এ সকল লাল-নীল-সবুজ বাতির আলোয় জ্বলজ্বল করছে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের চারপাশ। এছাড়াও একুশকে ঘিরে ক্যাম্পাসে রয়েছে বর্ণাঢ্য আয়োজন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষে আজ সন্ধ্যা ৭ টায় ভাষা শহীদ রফিক ভবন প্রাঙ্গণে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ক্রিয়াশীল ৬ টি সাংস্কৃতিক সংগঠন 'চেতনায় একুশ' শিরোনামে একুশের প্রথম প্রহর উদযাপন করবে। আবৃত্তি সংসদের সমন্বয়ে বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রালি এ অনুষ্ঠান করছে।

অংশগ্রহণকারী সংগঠনসমূহ হল- জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র,জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় মাইম সোসাইটি, উদীচী শিল্পগোষ্ঠী, জবি সংসদ,জগন্নাথ বিশ্ববিদ্যালয় রঙ্গভূমি (জবিরঙ্গ),‌মুক্তমঞ্চ পরিষদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ ইমদাদুল হক, প্রধান আলোচক হিসেবে থাকবেন অধ্যাপক ড. কামালউদ্দীন আহমদ,বিশেষ অতিথি হিসেবে থাকবেন মুহাম্মদ কামরুল ইসলাম জুয়েল, ব্যবস্থাপনা উপদেষ্টা, জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদ এবং সভাপতিত্ব করবেন অধ্যাপক ড. মোঃ আবুল হোসেন,আহবায়ক জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাহিত্য ও সাংস্কৃতিক স্ট্যান্ডিং কমিটি।

অনুষ্ঠানের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবৃত্তি সংসদের সাধারণ সম্পাদক আনন্যামা নাসুহা নুহিন বলেন, যে শহীদদের ত্যাগের বিনিময়ে আমাদের এই বাংলা ভাষা তাদের স্মরণ ও সম্মান করতে প্রতিবছরই আমরা একুশের অনুষ্ঠান করে থাকি। এবার ৬ টি সংগঠনের একসাথে অনুষ্ঠান হচ্ছে। এবার আশা করি স্বশরীরে সবাই সুন্দর ভাবে অংশ নিতে এবং উপভোগ করতে পারবেন।

জবি সাংস্কৃতিক কেন্দ্রের সাধারণ সম্পাদক সাইদুল ইসলাম ভুঁইয়া বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্র সব সময়ই অমর একুশে উদযাপন করে আসছে।এবার বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ বিশ্ববিদ্যালয়ের সামাজিক ও সাংস্কৃতিক ছয়টি সংগঠন নিয়ে সমন্বিত ভাবে অমর একুশে উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে। তার অংশ হিসাবে বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের সদস্যরা আলপনার তুলিতে বিশ্ববিদ্যালয়কে সাজিয়ে তুলেছে। তাছাড়া একুশের প্রথম প্রহর উদযাপনে সাংস্কৃতিক কেন্দ্রের সদস্যরা অংশগ্রহণ করে একুশের ভাষা শহীদের স্মরণ করবে।

এ সম্পর্কিত আরও খবর