দ্বিতীয় মেয়াদে সিভাসু উপাচার্য গৌতম বুদ্ধ দাশ

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 15:13:42

 

চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) দ্বিতীয়বারের মতো উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের অ্যানিমেল সায়েন্স অ্যান্ড নিউট্রিশন বিভাগের অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ।

মঙ্গলবার (৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়টির এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগেরে উপসচিব হাবিবুর রহমানের স্বাক্ষরিত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এতে রাষ্ট্রপতি ও চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সস বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ তাকে চার বছরের জন্য পদায়ন করেছন।

প্রথম মেয়াদে আট ডিসেম্বর দায়িত্ব পালন শেষে নয় ডিসেম্বর থেকে পুনরায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্ব পালন শুরু করবেন।

অধ্যাপক ড. গৌতম বুদ্ধ দাশ ১৯৬৩ সালে চাঁদপুর শহরে জন্মগ্রহণ করেন।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে বি.এসসি ইন অ্যানিম্যাল হাজবেন্ড্রি (অনার্স) ডিগ্রি অর্জন করেন। একই বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে পোল্ট্রি নিউট্রিশন বিষয়ে এমএসসি এবং ২০১২ সালে একই বিষয়ে সফলতার সাথে পিএইচডি ডিগ্রী অর্জন করেন তিনি।

২০০৮ সালে তিনি হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।

২০০০ সালে প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক পদে যোগদান করেন।

তিনি এনিম্যাল নিউট্রিশন বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন এবং ডেনমার্ক, লন্ডন, থাইল্যান্ড ও ভারত থেকে অ্যানিম্যাল সায়েন্স ও পোল্ট্রি নিউট্রিশনে উচ্চতর প্রশিক্ষণ নেন। বিশ্ববিদ্যালয়ের ফুড সায়েন্স অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন হিসেবে দুই বছর এবং অ্যানিম্যাল সাইন্স ও নিউট্রিশন বিভাগে নয় বছর চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন।

শিক্ষকতার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে সিন্ডিকেট, অ্যাকাডেমিক কাউন্সিল এবং ফিন্যান্স কমিটির সদস্য হিসেবে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

এর পাশাপাশি অধ্যাপক  ড. গৌতম বুদ্ধ দাশ বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের আজীবন সদস্য এবং চট্টগ্রাম অঞ্চলের কার্যকরী কমিটির সভাপতি ছিলেন।

বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগপন্থী প্যানেল থেকে তিনি টানা চারবার শিক্ষক সমিতির সভাপতির দায়িত্ব পালন করেন। ২০০৫ সালে বাংলা অ্যাকাডেমি থেকে তাঁর রচিত “পোল্ট্রি উৎপাদন”শীর্ষক গ্রন্থ  প্রকাশিত হয়। এছাড়াও দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে তাঁর ২৫টি বৈজ্ঞানিক গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে।

উপাচার্য পদে দ্বিতীয় মেয়াদে চার বছরের জন্য নিয়োগ প্রদান করায় তিনি মহামান্য রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীসহ সংশ্লিষ্ট সকলের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন।

 

 

 

 

 

 

এ সম্পর্কিত আরও খবর