চবি রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তি 

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 16:01:17

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রাচীনতম রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্ণ হলো। ১৯৬৮ সালের ৫ নভেম্বর প্রথিতযশা রাষ্ট্রবিজ্ঞানী প্রফেসর ড. আর. আই চৌধুরীর হাত দিয়ে প্রতিষ্ঠিত হয় এই বিভাগ। 
 
'আমার বিভাগ, আমার অহংকার', 'আমার বিভাগ, আমার পরিচয়', 'ঐতিহ্য ও গৌরবের ৫০ বছর' ইত্যাদি শ্লোগান নিয়ে সোমবার (৫ অক্টোবর) সকালে শিক্ষার্থীরা সমবেত হয় সমাজ বিজ্ঞান অনুষদে অবস্থিত প্রাণের রাজনীতি বিজ্ঞান বিভাগে। ভালোবাসার উচ্ছ্বাসে শুভেচ্ছা বিনিময় ও আনন্দ মিছিলে মেতে উঠে সকলে। কেক কেটে, আলোচনা ও স্মৃতিচারণে স্মরণীয় করে রাখা হয় ৫০ বছর পূর্তির মাহেন্দ্রক্ষণকে।
 
আলোচনা সভায় চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী, উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীন আখতার, সমাজ বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ফরিদ উদ্দিন আহমেদ, চট্টগ্রাম ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরীসহ বিভাগের শিক্ষকগণ বক্তব্য রাখেন।
 
বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের উচ্চশিক্ষা ও জ্ঞানচর্চায় রাজনীতি বিজ্ঞান বিভাগের অবদান অগ্রগণ্য। সমাজ, রাষ্ট্র, অর্থনীতি, সংস্কৃতিসহ বিভিন্ন ক্ষেত্রে এ বিভাগের শিক্ষার্থীরা দেশে-বিদেশের উল্লেখযোগ্য অবদান রেখেছেন। বরেণ্য শিক্ষক ও মেধাবী শিক্ষার্থীদের সমন্বয়ে রাজনীতি বিজ্ঞান বিভাগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গৌরবের মুকুটে যুক্ত করেছে সোনার পালক।
 
সংক্ষিপ্ত পরিসরের এই অনুষ্ঠানের মাধ্যমে সূচিত হয়েছে রাজনীতি বিজ্ঞান বিভাগের ৫০ বছর পূর্তির উৎসব। অচীরেই ব্যাপক অনুষ্ঠানমালার মাধ্যমে নবীন আর প্রবীণের মিলনমেলার মধ্য দিয়ে পালন করা হবে ৫০ বছর পূর্তির সোনার আলোয় উদ্ভাসিত জয়ন্তী উৎসব। স্মৃতিপটে ক্যাম্পাসের আনন্দ-মধুর দিনগুলো আবার ফিরে আসবে তখন। ঐতিহ্য ও পরম্পরার হাতে হাত রেখে ভবিষ্যতের অযুত সাফল্য ও সম্ভাবনার রজতশুভ্র দিগন্ত স্পর্শ করবে ভালোবাসার রাজনীতি বিজ্ঞান বিভাগ।
 

এ সম্পর্কিত আরও খবর