২৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে চবি ভর্তি পরীক্ষা

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 17:53:45

আগামী ২৭ অক্টোবর শুরু হয়ে ৩১ অক্টোবর পর্যন্ত চলবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা। আসন্ন ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের কোনো সম্ভাবনা নেই বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ইফতেখার উদ্দিন চৌধুরী।

ভর্তি পরীক্ষা উপলক্ষ্যে বুধবার (২৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে উপাচার্যের সভাকক্ষে সাংবাদিকদের সাথে এক মতবিনিময়ের আয়োজন করা হয়।

ভর্তি পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন জানিয়ে উপাচার্য বলেন, দুইটি শিফটে চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটের অধীনে ভর্তিচ্ছুদের পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষায় ডিজিটাল জালিয়াতি রোধে আধুনিক প্রযুক্তির ‘সিইউ অ্যান্টি প্রক্সি অ্যাপ’ ব্যবহার করা হবে।

প্রশ্নফাঁসের ক্ষেত্রে কোনো অভিযোগ থাকলে প্রত্যেক শিফটে পরীক্ষার্থী কক্ষে প্রবেশের ন্যূনতম এক ঘণ্টা পূর্বে প্রমাণাদিসহ ইউনিট কো-অর্ডিনেটরের কাছে জমা দিতে হবে। এ সময়ের পরে কোনো অভিযোগ গ্রহণ করা হবে না।

তিনি আরও জানান, পরীক্ষার হলে প্রার্থীর মোবাইল ফোন, মেমোরি সম্বলিত ক্যালকুলেটর, ইলেক্ট্রনিক ডিভাইস সম্বলিত ঘড়ি ও কলম বা যেকোন ধরণের ডিভাইস রাখা সম্পূর্ণ নিষেধ। তবে এক্ষেত্রে পরীক্ষার্থীরা মেমোরি অপশন ব্যাতীত ‘এফএক্স-১০০’ বা এর নিচে সাধারণ মানের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবেন। আর পরীক্ষাকালীন প্রার্থীর দুই কানসহ মুখমণ্ডল দৃশ্যমান রাখতে হবে।

এর পাশাপাশি শিক্ষার্থীদের যাতায়াতের স্বার্থে শাটল ট্রেনের নতুন সময়সূচি, কেন্দ্রগুলোতে নিরাপত্তার জন্য অতিরিক্ত পুলিশ ও সাদা পোশাকে গোয়েন্দা সংস্থা দায়িত্ব পালন করবে।

উল্লেখ্য, ২৭ অক্টোবর (শনিবার) ‘বি’ ইউনিটের পরীক্ষা দিয়ে শুরু হবে এবারের ভর্তিযুদ্ধ। পরদিন ২৮ অক্টোবর (রবিবার) ‘ডি’ ইউনিট, ২৯ অক্টোবর (সোমবার) ‘এ’ ইউনিট, ৩০ অক্টোবর (মঙ্গলবার) ‘সি’ ইউনিট এবং ৩১ অক্টোবর (বুধবার) ‘বি১’ ও ‘ডি১’ উপ-ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১ম শিফটে পরীক্ষার্থীদের সকাল ৯.৪৫ মিনিটে ও ২য় শিফটে দুপুর ২.৪৫ মিনিটে কেন্দ্রে প্রবেশ করতে হবে। অনুরূপ ‘বি-১’ উপ-ইউনিটে সকাল ১০টায় এবং ‘ডি-১’ উপ-ইউনিটে বেলা ২.৩০ মিনিটে কেন্দ্রে প্রবেশ করতে হবে।

এবার এক লক্ষ ৩৬ হাজার ২৪৭টি আবেদন জমা পড়েছে। এর ফলে প্রতি আসনের বিপরীতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২৮ জন ভর্তিচ্ছু।

এ সম্পর্কিত আরও খবর