ঢাবির ‘ঘ’ ইউনিটের প্রশ্নফাঁস, নিবিড় তদন্তে নতুন কমিটি

বিবিধ, ক্যাম্পাস

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 16:28:06

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আরও নিবিড়ভাবে তদন্তে নতুন কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান সোমবার (২২ অক্টোবর) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, 'পূর্ববর্তী কমিটির দেওয়া তথ্য সাপেক্ষে আরও নিবিড় তদন্তের জন্য এ নতুন কমিটি গঠন করা হয়েছে।'

বিশ্ববিদ্যালয় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমদকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন- জীব বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. এমদাদুল হক, সিন্ডিকেট সদস্য বজলুল মজনুন চুন্নু, জগন্নাথ হলের প্রভোস্ট অধ্যাপক অসীম কুমার সরকার ও বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক গোলাম রব্বানী।

গত বছরও এই একই কমিটি ‘ঘ’ইউনিটের প্রশ্নফাঁসের বিষয়টি তদন্তের দায়িত্ব পায়। কিন্তু তারা প্রশ্নফাঁসের বিষয়ে কোনো প্রতিবেদন দেয়নি। এক বছর পর আবার এই একই কমিটিকে এ বছর অনুষ্ঠিত ‘ঘ’ইউনিটের প্রশ্নপত্র ফাঁসের বিষয়টি অধিকতর তদন্তের দায়িত্ব দেওয়া হলো।

অভিযোগ তদন্তের জন্য নতুন কমিটি গঠন করা হলেও অনলাইনে 'ঘ' ইউনিটের বিষয় পছন্দক্রমও সোমবার (২২ অক্টোবর) থেকে শুরু হয়েছে।

'তদন্ত প্রতিবেদন দেয়নি' এমন একটি কমিটিকে কেন দায়িত্ব দেওয়া হলো জানতে চাইলে ঢাবি উপাচার্য বলেন, ‘আগের কমিটিকেই দায়িত্ব দেওয়া হয়েছে। অধিকতর তদন্তের জন্য এটি করা হয়েছে। তারা আগের বছর প্রতিবেদন কেন দেয়নি; সব বিষয় তো আর উপাচার্য দেখেন না।’

প্রসঙ্গত উল্লেখ্য, গত ১২ অক্টোবরে অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ উঠে। শিক্ষার্থীদের প্রতিবাদ ও তুমুল সমালোচনার মুখে গত ১৬ অক্টোবর 'ঘ' ইউনিটের ফল প্রকাশ করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইভাবে গতবছরে 'ঘ' ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ থাকলেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি।

এ সম্পর্কিত আরও খবর