ঢাবি ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশের সিদ্ধান্ত স্থগিত

বিবিধ, ক্যাম্পাস

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 17:48:11

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগের মুখে ফল প্রকাশের সিদ্ধান্ত স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (১৫ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায় যে, উপাচার্যের আদেশক্রমে ‘ঘ’ ইউনিটের ফল প্রকাশের সিদ্ধান্ত স্থগিত করা হয়েছে।

গত ১২ অক্টোবর (শুক্রবার) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরে মোট ৮১টি কেন্দ্রে ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। অভিযোগ ওঠে, পরীক্ষার পূর্বে সকাল ৯টা ১৭ মিনিটে অনেক ভর্তিচ্ছুর হোয়াটস অ্যাপ, মেসেঞ্জারে সাদা কাগজে উত্তরলেখা সম্বলিত প্রশ্ন আসে। এছাড়া অনলাইনে সাদা খাতায় ৭২টি প্রশ্ন ও এগুলোর উত্তরসহ ছবি ছড়িয়ে পড়ে।

পরীক্ষা শেষে দেখা যায়, অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্নের সঙ্গে সাদা খাতার ৭২টি প্রশ্ন ও উত্তরের হুবহু মিল রয়েছে। এ ঘটনায় শুক্রবার রাতেই বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় কৃর্তপক্ষ। সেই তদন্ত কমিটি এখনও প্রতিবেদন জমা দেয়নি।

এদিকে তদন্ত কমিটির প্রতিবেদনের আগেই ফল প্রকাশের সময় নির্ধারণ করে গণমাধ্যম কর্মীদের অবগত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সাংবাদিকদের প্রশ্নের জবাবে ‘ঘ’ ইউনিটের প্রধান সমন্বয়কারী সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম জানান, তিনি ফল প্রকাশের সিদ্ধান্তের বিষয়ে কিছু জানেন না। অনুষদের পক্ষ থেকে যে ফলাফল প্রস্তুত করা হয়েছে সেটি অনলাইন ভর্তি কমিটির কাছে দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, গত বছরও ঢাবি’র ‘ঘ’ ইউনিটে প্রশ্নফাঁসের অভিযোগ উঠেছিল। সে সময় পুনরায় পরীক্ষা নেওয়ার দাবিতে আন্দোলন করছিল বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকটি ছাত্রসংগঠনের নেতাকর্মীরা। শিক্ষার্থীদের এই আন্দোলনের মধ্যেই তড়ি ঘড়ি করে পরীক্ষার দুই দিন পরেই ফল প্রকাশ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর