জাহাঙ্গীরনগরে র‌্যাগিং বন্ধ করতে ইউজিসির উদ্যোগ

, ক্যাম্পাস

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:13:17

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) র‌্যাগিং বন্ধে ভাইস-চ্যান্সেলর, প্রো-ভিসি, ডিনস, প্রক্টোরিয়াল টিম, আবাসিক হলের প্রভোস্টদের সঙ্গে সভা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

ইউজিসি অডিটোরিয়ামে মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) এই সভা অনুষ্ঠিত হয়।

সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও বেআইনি কাজ বন্ধে বিস্তারিত আলোচনা হয়।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং ও অন্যান্য বিষয়ে প্রধানমন্ত্রীর দপ্তরের চিঠি পেয়ে ইউজিসির চেয়ারম্যান কমিশনের সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার নেতৃত্বে তিন সদস্যের একটি উপ-কমিটি গঠন করে। এ বছরের ফেব্রুয়ারি মাসে জাবির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মিজানুর রহমান একই বিভাগের শিক্ষার্থীর দ্বারা র‌্যাগিংয়ের শিকার হয়ে অসুস্থ হয়ে পড়েন।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় কমিশনের সদস্য প্রফেসর ইউসুফ আলী মোল্লার তদন্ত কমিটির রিপোর্ট পেশ করেন।

সভায় ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম ও প্রফেসর ড. এম শাহ্ নওয়াজ আলি, ইউজিসির সচিব ড. খালেদ এবং পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট ডিভিশনের পরিচালক কামাল হোসেন উপস্থিত ছিলেন।

অধ্যাপক মান্নান বলেন, বিশ্ববিদ্যালয় হলো- মুক্তচিন্তা এবং জ্ঞানের আধার। এখানে কোনো ধরণের অজ্ঞতা ও হয়রানিমূলক আচরণ সহ্য করা হবে না। এ ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনসহ সবাইকে অপশক্তির বিরুদ্ধে সতর্ক থাকতে হবে; যাতে উচ্চশিক্ষার অর্জনগুলো ম্লান না হয়ে য়ায়।

অধ্যাপক মোল্লা বলেন, জাহাঙ্গীরনগরসহ অন্য বিশ্ববিদ্যালয়সমূহে র‌্যাগিং একটি গুরুতর সমস্যা। জাতীয় এ সমস্যা সমাধানে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে বলে তিনি মনে করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, আমরা সবাই র‌্যাগিংয়ের বিরুদ্ধে। জাবি প্রশাসন ক্যাম্পাসে র‌্যাগিং এবং অন্যান্য বেআইনি কার্যক্রম বন্ধে কার্যকর ব্যবস্থা গ্রহণ করবে।

সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংসহ অন্যান্য অপ্রীতিকর ঘটনা নিরসনে জাবি উপাচার্য মনোনীত প্রতিনিধির সমন্বয়ে একটি কমিটি গঠনের প্রস্তাব গৃহীত হয়। কমিটি অতিদ্রুত সমস্যা নিরসনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করবে।

এ সম্পর্কিত আরও খবর