ইসলামী বিশ্ববিদ্যালয়ে ‘নাদানের বিয়ে’ নাটক মঞ্চস্থ

থিয়েটার, শিল্প-সাহিত্য

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 05:17:58

সমাজে বাল্য বিয়ের প্রভাব ও যৌতুক প্রথার কুফল তুলে ধরে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ‘নাদানের বিয়ে’ নাটক মঞ্চস্থ হয়েছে।

মঙ্গলবার (১১ ফেব্রুয়ারি) দুপুরে নবীন বৈজয়ন্তী উৎসব উপলক্ষে ক্যাম্পাসের বাংলামঞ্চে এ নাটকের আয়োজন করে বিশ্ববিদ্যালয় থিয়েটার (বিথি)।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সাধারণ সম্পাদক এনামুল হকের নির্দেশনায় নাটকটিতে কুশীলব ছিলেন তন্ময় (নাদান চরিত্রে), লাবণ্য (নাদানের বউ), এনামুল (নাদানের বাবা), মুঈদ (ঘটক), মমিনসহ (কাজী) আরও অনেকে।

বিশ্ববিদ্যালয় থিয়েটারের সভাপতি অনি আতিকুর রহমানের তত্ত্বাবধানে এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন লোক প্রশাসন বিভাগের অধ্যাপক মুরতজা আলী, বিথি’র উপদেষ্টা গাউসুল আজমসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এ বিষয়ে অনি আতিকুর রহমান বার্তা২৪.কম-কে জানান, নাটকটিতে মূলত আমাদের সমাজে বাল্য বিয়ের প্রভাব, যৌতুক প্রথার কুফল ও শ্বশুরবাড়ি কর্তৃক স্ত্রীর ওপর অত্যাচারের কাহিনী সুন্দরভাবে তুলে ধরা হয়েছে।

নাটকের প্রেক্ষাপট অনুযায়ী, গ্রামের মাতব্বর জোর করে গরিব বাবার অল্প বয়সী সুন্দরী কন্যাকে তার পাগল ছেলের সঙ্গে বিয়ে দেয়। এরপর তার ওপর চলে সীমাহীন অত্যাচার। একপর্যায়ে যৌতুকের জন্য স্বামী ও শাশুড়ির অত্যাচারে মেয়েটির একটি হাত কেটে বাদ দিতে হয়। পরে মেয়েটি তার বাবার বাড়িতে চলে যেতে বাধ্য হয়।

এদিকে, নাটক মঞ্চস্থ এর আগে বিশ্ববিদ্যালয় থিয়েটারের নবীন বৈজয়ন্তী উৎসব উপলক্ষে বাংলামঞ্চে আবৃত্তি ও নৃত্য পরিবেশন করা হয়। বিশ্ববিদ্যালয় থিয়েটারের সহ-সভাপতি রুমি নোমান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এ সম্পর্কিত আরও খবর