প্রকাশিত হয়েছে লেখক শাহ আলমের নির্দেশনামূলক বই ‘আত্মবিশ্বাসের উপকরণ’

রিভিউ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2024-03-09 18:42:22

অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষে প্রকাশিত হয়েছে লেখক মো. শাহ আলমের নির্দেশনামূলক বই- ‘যেভাবে গড়ে তুলবেন আপনার সন্তানকে- আত্মবিশ্বাসের উপকরণ’। বইটি প্রকাশ করেছে মিজান পাবলিশার্স।

আত্মবিশ্বাস মানুষকে লক্ষ্য অর্জনে একধাপ এগিয়ে দেয়। আত্মবিশ্বাসী মানুষ জীবনের যেকোনো পরিস্থিতির সম্মুখীন হতে ভয় পান না। কারণ, তারা ধৈর্য এবং দক্ষতার সঙ্গে সমস্যা মোকাবিলা করতে পারবেন এই আস্থা আর আত্মবিশ্বাস ধারণ করে চলেন। তবে এই্ আস্থা আর আত্মবিশ্বাস হঠাৎ করে জন্ম নেয় না। এগুলো চর্চার বিষয়। শিশুকাল থেকে এই বিষয়ের ওপর চর্চাই একজন মানুষকে সফল মানুষ তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে বিষয়বস্তুকেই বইটির উপজীব্য করেছেন লেখক মো. শাহ আলম।

লেখক বার্তা২৪.কম-কে জানান, শিশুদের আত্মবিশ্বাস তৈরিতে গুরুত্বপূর্ণ রাখতে পারে ‘যেভাবে গড়বেন আপনার সন্তানকে- ‘আত্মবিশ্বাসের উপকরণ’ বইটি।

তিনি জানান, সন্তানকে আত্মবিশ্বাসী করে গড়ে তোলার জন্য বাবা-মায়ের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোচনা করা হয়েছে বইটিতে।

বইটির প্রথম অধ্যায়ে রয়েছে, কীভাবে সন্তানের সফলতার জন্য আত্মবিশ্বাস বাড়াবেন, কীভাবে তাকে দুনিয়ার সমস্ত চাকচিক্য, লোভ, নেশা থেকে দূরে রেখে স্বপ্নের সন্তানকে গড়ে তুলবেন, সে সম্পর্কে সম্যক ধারণা।

দ্বিতীয় অধ্যায় জুড়ে আলোচনা করা হয়েছে, কীভাবে সন্তানের মাস্টার হয়ে উঠবেন, সফল পিতা/মাতা হবেন এবং শ্রেষ্ঠ Parenting করবেন, সে সম্পর্কে।

সফল হতে গেলে সবার আগে শরীর ঠিক করতে হবে। ছোটবেলার পড়া ‘Health is wealth’-কে মুখ্য করে সাজানো হয়েছে, বইয়ের তৃতীয় অধ্যায়। এ অধ্যায়ে সন্তানের স্বাস্থ্য ঠিক রাখতে মা-বাবার করণীয় সম্পর্কে বিষদ তুলে ধরা হয়েছে।

বইটির চতুর্থ অধ্যায়ে রয়েছে, Case- study পর্ব। এখানে ATN টিভির একটা সাক্ষাৎকার, জাতিসংঘে চাকরি করা একজন উচ্চ শিক্ষিত নারী এখন কীভাবে ওল্ড হোমে থাকেন সেসব কাহিনী উদাহরণস্বরূপ তুলে ধরা হয়েছে, যা একটি পরিবারের জন্য শিক্ষণীয়।

পঞ্চম অধ্যায়ে সফলতার কিছু মহান বাণী উল্লেখ করা হয়েছে, যা মোটিভেশন হিসেবে কাজ করবে। সফলতার জন্য পরিশ্রম প্রয়োজন। তবে কিছু বাণী খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে, লেখক বাছাইকৃত সেসব বাণীই বইয়ের এই অধ্যায়ে তুলে ধরেছেন।

একজন সফল বাবা-মা হওয়ার আগে আপনাকে সফল হতে হবে। নিজের মধ্যে নৈতিক মূল্যবোধে জাগ্রত করতে হবে। Prophetic Life Style যদি ফলো করেন, তবে আপনি সফল হবেনই। সেই সফলতার শিক্ষায় আপনি শিক্ষিত করতে পারবেন আপনার সন্তানকে। সে কাজে সহায়ক হিসেবে কাজ করবে বইটি।

এ সম্পর্কিত আরও খবর