কলকাতা আলিপুর জেলে নজরুল স্মৃতির শতবর্ষ স্মরণে ছায়ানট

, শিল্প-সাহিত্য

মায়াবতী মৃন্ময়ী, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 19:09:05

জাতীয় কবি কাজী নজরুল ইসলামে জীবন, কর্ম ও সৃষ্টির বহুমাত্রিক প্রভা শুধু সাহিত্য ক্ষেত্রেই নয়, অবিভক্ত বঙ্গদেশের সামাজিক-রাজনৈতিক-সাংস্কৃতিক অঙ্গনকেও প্রবলভাবে আলোড়িত করে। শতবর্ষের আলোকধারায় স্নাত নজরুল প্রতিভা বাঙালির চিরকালের দ্রোহ, সংগ্রাম ও সঙ্কল্পের প্রতিধ্বনি হয়ে জাগ্রত ও প্রাণিত করে জাতিসত্তাকে।

কলকাতার নজরুলচর্চায় নিবেদিত সংস্থা 'ছায়ানট' বিভিন্ন আয়োজনে নজরুল-স্মৃতি ও অধ্যায়গুলোকে জীবন্ত রাখার প্রয়াসে বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে পালন করেছে কলকাতা আলিপুর জেলে নজরুল স্মৃতির শতবর্ষ।

কারাদণ্ড প্রাপ্ত কাজী নজরুল ইসলামের আলিপুর সেন্ট্রাল জেলে আগমনের শতবর্ষ উপলক্ষ্যে গত ১৭ জানুয়ারি,২০২৩ আলিপুর মিউজিয়ামে ছায়ানট (কলকাতা) - 'বিদ্রোহী নজরুল' শীর্ষক একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে। সমগ্র অনুষ্ঠানটির পরিকল্পনা ও পরিচালনার দায়িত্বে ছিলেন ছায়ানট (কলকাতা) - এর সভাপতি সোমঋতা মল্লিক। অনুষ্ঠানটির বিশেষ সহযোগিতায় আলিপুর মিউজিয়াম।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন WBHIDCO - এর ম্যানেজিং ডিরেক্টর দেবাশিস সেন, বিশিষ্ট নৃত্যশিল্পী এবং সমাজসেবী অলকানন্দা রায়, প্রেসিডেন্সি জেলের ডিআইজি অরিন্দম সরকার এবং আলিপুর মিউজিয়ামের কিউরেটর অনিমেষ ভট্টাচার্য্য।

'ধূমকেতু' পত্রিকায় প্রকাশিত 'আনন্দময়ীর আগমনে' কবিতার জন্য ব্রিটিশ ঔপনিবেশিক শাসকচক্রের দ্বারা কারাদণ্ড প্রাপ্ত কবি কাজী নজরুল ইসলামকে ১৯২৩ সালের ১৭ জানুয়ারি আলিপুর সেন্ট্রাল জেলে নিয়ে আসা হয়। প্রায় ৮৭ দিন তিনি এখানে ছিলেন।

নজরুল জীবনের সেই ঐতিহাসিক মুহূর্তকে স্মরণ করেই ছায়ানটের এই বিশেষ আয়োজনটি সাজানো হয়েছিল কাজী নজরুল ইসলামের দেশাত্মবোধক গান এবং কবিতা দিয়ে। সমগ্র অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে ছিলেন সৌভিক শাসমল।

এ সম্পর্কিত আরও খবর