নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের জন্মদিন আজ

বিবিধ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 04:19:49

কথার জাদুকর হুমায়ূন আহমেদ। রসবোধ আর অলৌকিকতার মিশেলে বাংলা কথাসাহিত্যকে সমৃদ্ধ করেছেন হুমায়ূন আহমেদ৷ তার সৃষ্টি হিমু, মিছির আলী, বাকের ভাই চরিত্রগুলো পেয়েছে ‘অমরত্ব'৷ তার লেখা গানগুলো এখনও মানুষের মুখে মুখে৷ তার বইয়ের ভাষায় কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক পাওয়া যাবে না। বাঙালির হৃদয়নন্দিত কথাশিল্পী হুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিন আজ।

১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলায় কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার ডাক নাম ছিল কাজল। বাবার রাখা প্রথম নাম শামসুর রহমান হলেও পরে তার বাবা ছেলের নাম বদলে রাখেন হুমায়ূন আহমেদ।

জন্মবার্ষিকীকে ঘিরে প্রতিবছরের মতো এবারও অনুষ্ঠিত হচ্ছে নানা আয়োজন। হুমায়ূন স্মৃতিবিজড়িত নুহাশপল্লীতে আজ হুমায়ূন-ভক্তরা প্রিয় লেখকের কবর জিয়ারত করবেন। পাশাপাশি রয়েছে মিলাদ ও দোয়া মাহফিল। হুমায়ূন-ভক্তদের সংগঠন হিমু পরিবহনের আয়োজনে রয়েছে পদযাত্রা, হুমায়ূনের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা। আজ সকালে হুমায়ূন আহমেদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হবে। এরপর ১০টার দিকে কেক কেটে জন্মদিন উদযাপন করা হবে।

১৯৭২ সালে প্রকাশিত হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস ‘নন্দিত নরকে’ পাঠকমহলে এতটাই নন্দিত হয়েছিল যে এরপর আর পেছনে তাকাতে হয়নি তাকে৷ ২০১২ সালের ১৯ জুলাই মরণব্যাধি ক্যান্সারের কাছে হার মানার আগে ঔপন্যাসিক, ছোটগল্পকার, গীতিকার, নাট্যকার, চলচ্চিত্র পরিচালক- প্রতিটি ক্ষেত্রেই জনপ্রিয়তার শীর্ষে ছিলেন তিনি৷

১৯৮০-১৯৯০ এর দশকে বাংলাদেশ টেলিভিশনের জন্য ধারাবাহিক এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র রচনা শুরু করেন তিনি৷ ১৯৮৩ সালে তার প্রথম টিভি কাহিনীচিত্র ‘প্রথম প্রহর’ বাংলাদেশ টেলিভিশনে প্রচার শুরু হলে বেশ জনপ্রিয়তা পায়।

নব্বই দশকের মাঝামাঝি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্বেচ্ছায় অবসর গ্রহণ করে লেখালেখিতে পুরো মনোযোগ দেন হুমায়ূন আহমেদ। তার টেলিভিশন ধারাবাহিকগুলোর মধ্যে ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘কোথাও কেউ নেই’, ‘নক্ষত্রের রাত’, ‘অয়োময়’, ‘আজ রবিবার’, ‘নিমফুল’, ‘তারা তিনজন’ ‘মন্ত্রী মহোদয়ের আগমন, শুভেচ্ছা স্বাগতম', ‘সবুজ সাথী’, ‘উড়ে যায় বকপঙ্খী’, ‘এই মেঘ এই রৌদ্র’ এখনও ইউটিউবে খুঁবে বেড়ান অনেকেই৷

হুমায়ূন আহমেদের চিত্রনাট্য ও পরিচালনার ছবিগুলোর মধ্যে ‘আগুনের পরশমণী’, ‘শ্রাবণ মেঘের দিন’, ‘দুই দুয়ারী’, ‘চন্দ্রকথা’, ‘শ্যামল ছায়া’, ‘নয় নম্বর বিপদ সংকেত’, ‘ঘেটুপুত্র কমলা’ দর্শক ও সমালোচকদের মন জয় করেছে৷ ‘খেলা’, ‘অচিন বৃক্ষ’, ‘খাদক’, ‘একি কাণ্ড’, ‘একদিন হঠাৎ’, ‘অন্যভূবন’ এর মত নাটকগুলোর আলোচিত ডায়লগ এখনও অনেকের মুখেই শোনা যায়৷

হুমায়ূন আহমেদ তার দীর্ঘ চার দশকের সাহিত্যজীবনে বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। তার মধ্যে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, হুমায়ূন কাদির স্মৃতি পুরস্কার, লেখক শিবির পুরস্কার, মাইকেল মধুসূদন দত্ত পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও বাচসাস পুরস্কার উল্লেখযোগ্য।

মরণব্যাধি ক্যানসারের চিকিৎসায় যুক্তরাষ্ট্রে যাবার পর ২০১২ সালের ১৯ জুলাই সেখানেই হুমায়ূন আহমেদ মারা যান। মাত্র ৬৪ বছর বয়সেই তিনি চলে যান না ফেরার দেশে। সেখান থেকে মরদেহ ঢাকায় আনার পর কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে লাখো মানুষের অশ্রু পুষ্পতে সিক্ত হন তিনি। ২৪ জুলাই নুহাশপল্লীর লিচুতলায় চিরনিদ্রায় শায়িত করা হয় এই কিংবদন্তিকে। সেদিন তাঁর মৃত্যুতে গভীর শোকে আচ্ছন্ন হয়ে পড়েছিল গোটা জাতি। হ‌ুমায়ূন আজো বেঁচে আছেন লক্ষ পাঠকের হৃদয়ে হৃদয়ে।

হিমু পরিবহন দেশের বিভিন্ন জায়গায় নানা কর্মসূচি পালনের মাধ্যমে হুমায়ূন জন্মোৎসব পালন করবে। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, ক্যানসার সচেতনতামূলক লিফলেট বিতরণ এবং সাংস্কৃতিক আয়োজন। সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের গেট থেকে নুহাশপল্লীর উদ্দেশে পদযাত্রা করবেন সংগঠনটির সদস্যরা। এ ছাড়া ফরিদপুর, পাবনায় অনুষ্ঠানের আয়োজন করা হবে। নেত্রকোনায় হুমায়ূন আহমেদ প্রতিষ্ঠিত কেন্দুয়া উপজেলার কুতুবপুর শহীদ স্মৃতি বিদ্যাপীঠেও অনুষ্ঠান আয়োজন করা হবে।

সপ্তমবারের মতো হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০২১’ প্রদান করা হয়েছে। এ বছর সামগ্রিক অবদানের জন্য সেলিনা হোসেন ও নবীন সাহিত্যশ্রেণিতে ফাতেমা আবেদীন নাজলা এই পুরস্কার গ্রহণ করেছেন। গতকাল শুক্রবার বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ বছরের পুরস্কার তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, সংসদ সদস্য ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর, ড. মুহম্মদ জাফর ইকবাল, মেহের আফরোজ শাওন প্রমুখ।

হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে আরটিভিতে আজ (সকাল ১০টা ১০ মিনিট, আরটিভি) নন্দিত নরকে সিনেমা দেখানো হবে। হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে পরিচালনা করেছেন বেলাল আহমেদ। অভিনয়ে ফেরদৌস, সুমনা সোমা। চ্যানেল আইতে (দুপুর ৩টা ৫ মিনিট) দেখানো হবে ঘেটুপুত্র কমলা। পরিচালনা হুমায়ূন আহমেদ। অভিনয়ে মামুন, তারিক আনাম খান, প্রাণ রায়, মুনমুন আহমেদ। বাংলাভিশনে (সকাল ৮টা ৩০ মিনিট) দিনপ্রতিদিন অনুষ্ঠানের বিশেষ পর্বে অতিথি ফারুক আহেমদ। বলবেন হুমায়ূন আহমেদকে নিয়ে। উপস্থাপনায় সাদিয়া রশ্নি সূচনা।

এ সম্পর্কিত আরও খবর