বার্তায় শুরু হচ্ছে ধারাবাহিক উপন্যাস 'রংধনু'

উপন্যাস, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 14:11:27

অগ্রসর ও জনপ্রিয় মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তা২৪.কম-এ শুরু হচ্ছে নতুন ধারাবাহিক উপন্যাস 'রংধনু'। সপ্তাহে প্রতি শুক্রবার প্রকাশ পাবে উপন্যাসের কিস্তি। উত্তর আমেরিকার এক ক্যাম্পাস সিটির পটভূমিতে উপন্যাসের আখ্যান শুরু হলেও তা আবর্তিত হয়েছে বিশ্বের নানা প্রান্তের বিচিত্র ঘটনাবলি ও চরিত্রসমূহের মনস্তাত্ত্বিক পরিসরের দ্বন্দ্ব-সংঘাতে। 'রংধনু' উপন্যাসের রচয়িতা কবি ও কথাশিল্পী মাহফুজ পারভেজ।

'রংধনু' উপন্যাসের কাহিনী গতি পেয়েছে ব্রোকেন ফ্যামিলির কর্ত্রী ম্যারি মার্গারেটকে কেন্দ্র করে। তাকে ঘিরে আছে মা মিসেস অ্যানি গিলবার্ট, সাবেক স্বামী ক্যাভিন, পুত্র টমাস, প্রেমপ্রত্যাশী কিছু বন্ধু এবং একদল শিক্ষার্থী, যারা আমেরিকার নামজাদা ক্যাম্পাসে ভর্তি হয়ে পড়তে এসেছে।

ম্যারি লক্ষ্য করেন, শিক্ষার্থীরা কেউ জীবনে নিজের চোখে রংধনু দেখেনি। এক উইকঅ্যান্ডে তিনি নিকটবর্তী এক ঝর্ণার পাশের উপত্যকায় শিক্ষার্থী দলটিকে নিয়ে ঘুরতে গিয়ে তথ্যটি জানতে পারেন। আন্তর্জাতিক শিক্ষার্থীদের সবাই একটু বিষণ্ণভাবে অসম্মতিতে মাথা নাড়ায়।

শিক্ষার্থীদের কেউ নবাগত ফরাসি, কেউ অভিবাসী ইহুদি, কয়েকজন মধ্যপ্রাচ্যের রিফিউজি। সবাই বড় হয়েছে নাগরিক ঘেরাটোপে ও জাগতিক কোলাহলে। সবার উত্তরের মর্মার্থ হলো, ‘সত্যি রংধনু তো দেখিনি কখনও! স্টিল ছবি দেখেছি। আর কখনো কখনো ইউটিউবে ক্লিপ।’

ম্যারি বাচ্চাদের দোষ দেন না। কত কষ্ট করে প্রতিযোগিতায় টিকে ওরা পড়তে এসেছে বিশ্বের লিডিং শিক্ষা প্রতিষ্ঠানে। অভিভাবকদের জীবন-সংগ্রামের সমান্তরালে প্রবহমান কঠিন পরিস্থিতিতে বইপত্র নিয়ে পড়াশুনার সময় পেয়েছে ছেলেমেয়েগুলো। বাইরের প্রকৃতি ও পরিবেশের দিকে তাকানোর ফুসরত পেয়েছে কমই। তাছাড়া প্রকৃতির নানা দিক ওরা দেখবেই-বা কেমন করে? এই পোড়া পৃথিবীতে আর আকাশ আছে আগের মতো? সবুজ আছে? রক্ষা পাচ্ছে প্রাণ ও জীববৈচিত্র্য? নিজের মনে বিষয়টি নিয়ে ভেবে ভেবে ম্যারি বাচ্চাদের দোষ দিতে পারেন না।

বরং ম্যারি তাদের সামনে খুলে দেন আকাশের রংধুন এবং মানুষের জীবনের বাঁকে বাঁকে রঙের বৈচিত্র্যময় বিন্যাস। মানব মনের গহীনে লুকিয়ে থাকা নিজের একান্ত রংধনুর উজ্জ্বল ও নিষ্প্রভ রঙগুলোর দেখা মানুষ অনেক সময়ই পায় না। উপন্যাসে উন্মোচিত হয়েছে সেই রঙের জগৎ এবং একেকটি রঙের স্বতন্ত্র অভিমুখ ও অনুভূতিপ্রবণতা।

'রংধনু' মাহফুজ পারভেজের তৃতীয় উপন্যাস। আগে প্রকাশ পেয়েছে লেখকের 'নীল উড়াল' ও 'পার্টিশনস' নামের আরো দুটি উপন্যাস।

এ সম্পর্কিত আরও খবর