বনানীতে ভ্রমণ সাহিত্য আড্ডা

, শিল্প-সাহিত্য

মাহমুদ হাফিজ | 2023-08-27 10:12:24

ভ্রামণিকদের নিয়মিত আড্ডার অংশ হিসাবে সমাজের নানা পেশায় নিয়োজিত ভ্রমণপ্রিয় পেশাজীবী ও নিবেদিতপ্রাণ পরিব্রাজকদের এক প্রাণবন্ত ভ্রমণ আড্ডা বসে। শুক্রবার বনানীর একটি রেস্তোরায় অনুষ্ঠিত প্রাতঃরাশ ভ্রমণ আড্ডায় ভ্রমণরচনার বাঁকবদল, বিভিন্ন দেশের ভ্রমণ অভিজ্ঞতা, সামাজিক দায়িত্ববোধে আমাদের করণীয়, ভ্রমণকালে পরিবেশরক্ষাসহ বিভিন্ন বিষয় নিয়ে ভ্রামণিকরা গল্পগুজবে মেতে ওঠেন।

আড্ডায় উপস্থিত হন রাষ্ট্রদূত,চিকিৎসক, শিক্ষক, লেখক, সাংবাদিক, চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট, উন্নয়ন পরামর্শক, পরিবেশবিদ, ট্যুর অপারেটরসহ নানা বয়স ও পেশার ভ্রমণ সমমনা মানুষ।  আড্ডায় সভাপতিত্ব করেন তুরস্কে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ভ্রামণিক মসয়ূদ মান্নান। পরিচালনা  করেন ‘ভ্রমণগদ্য’ ভ্রমণ ম্যাগাজিন সম্পাদক ও বার্তা ২৪ ডটকমের কন্ট্রিবিউটিং এডিটর মাহমুদ হাফিজ।

আড্ডায় প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ ইব্রাহিম কার্ডিয়াক হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা ভ্রামণিক ডা. এম এ রশিদ, ভ্রামণিক ও পরিবেশবিদ, সাড়া জাগানো ভ্রমণবই ‘পশ্চিমে যাও হে যুবক’ এর প্রণেতা ফারুক হাসান, প্রবাসী ভ্রামণিক ও আলোকচিত্রী কাজি ইমাদুল হক,   ভ্রামণিক- কবি কামরুল হাসান, ভ্রামণিক সৈয়দ জাফর, পর্যটন বিশেষজ্ঞ তৌফিক রহমান, বাংলাদেশ বার্ড ক্লাবের সভাপতি ভ্রামণিক জালাল আহমেদ, বাংলাদেশ টেলিভিশনের সাবেক উপমহাপরিচালক ভ্রমণলেখক ফরিদুর রহমান, কবি ভ্রামণিক আবদুর রব, অনুবাদক ও ভ্রামণিক নাহিদা চৌধুরী,  বিশ্বপরিব্রাজক তারেক অণু, কবি ও  ভ্রামণিক তিথি আফরোজ প্রমুখ অংশগ্রহণ নেন।


আড্ডায় প্রফেসর এম এ রশিদ নিজ এলাকায় শিক্ষা প্রতিষ্ঠান ও ‘আমাদের বাড়ি’ সমন্বিত বৃদ্ধ ও শিশু নিবাসের মতো জনহিতকর প্রকল্পের কথা উল্লেখ করে বলেন, যে শেকড়ের জন্ম ও বেড়ে ওঠা সেই শেকড়ে ফিরিয়ে দেয়ার সামাজিক দায়িত্ববোধ আমাদের সকলের মধ্যে থাকতে হবে। মান্যবর রাষ্ট্রদূত মসয়ূদ মান্নান বলেন, ভ্রমণ, পারিবারিক পরিবেশ এসবের মধ্য দিয়ে উদারতা ও সামাজিক দায়িত্ববোধটি চলে আসে। আড্ডায় উপস্থিত সকলেই নিজ নিজ শেকড়ে কিছু একটা সমাজ ও মানবতার কল্যাণে কিছু করে সামাজিক দায়িত্ব পালন করার কথা উল্লেখ করেন।

বিশ্বপর্যটক তারেক অণু বলেন, স্থানীয়দের সঙ্গে মিলেমিশে ভ্রমণ করতে পারলে ভ্রমণে টাকা পয়সা যেমন সাশ্রয় হয়, দেশ-জাতি সম্পর্কেও জানা যায়। ভ্রামণিক কামরুল হাসান বলেন, পাকিস্তান যাত্রার মধ্য দিয়ে তাঁর জীবনে ভ্রমণযাত্রা শুরু হয় এবং বিমান বিপত্তিতে পূর্বানী হোটেলে রাত কাটানোর সুযোগ প্রথম লাভ করেন। বাংলাদেশি হিসাবে আরও কতো বেশি দেশে ভিসামুক্ত প্রবেশাধিকার পাওয়া যায়, তা নিয়ে আমাদের কাজ করার প্রয়োজন বলে মন্তব্য করেন। কবি আবদুর রব বলেন, ভ্রমণের মতোই ভ্রমণ আড্ডা থেকেও অনেক কিছু শেখা যায়।  তরুণ কবি তিথি আফরোজ বলেন, জৈষ্ঠ্য ভ্রামণিক ও বিজ্ঞদের অজানা ইতিহাস নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়া প্রয়োজন।

এ সম্পর্কিত আরও খবর