বাংলা কবিতার আধুনিক প্রজন্মের কবি জীবন তাপস তন্ময়ের জন্মদিন উদযাপন

, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-30 10:07:35

বাংলা কবিতার আধুনিক প্রজন্মের অগ্রজ কবি জীবন তাপস তন্ময়-এর জন্মদিন পালিত হয়েছে রোববার (২৪ জুলাই) বিকেল ৪টায় রাজধানীর পরিবাগস্থ সংস্কৃতি বিকাশ কেন্দ্রে।

অনুষ্ঠানে উদ্বোধক হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ -৪ আসনের সাংসদ ও রাষ্ট্রপতি-পুত্র ইঞ্জিনিয়ার রেজোয়ান আহমেদ তৌফিক। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিটিআরসির চেয়ারম্যান কবি শ্যাম সুন্দর সিকদার ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর দে। সভাপ্রধান হিসেবে উপস্থিত ছিলেন কবি অসীম সাহা।

সংসদ সদস্য রেজায়ান আহমেদ তৌফিক হাওরের কবি জীবন তাপস তন্ময়-এর কাব্যে অগ্রসরমান ঐতিহ্যের স্মৃতিচারণ করে জাতীয় পর্যায়ে তার অবস্থান তুলে ধরেন। সুন্দর সুবিশাল হাওরের জলরাশির মতোই সুন্দর কবি জীবন তাপসের কবিতার পংক্তিমালা বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে রেজোয়ান আহমেদ তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের কাছে দেশের হাওর অঞ্চলে ইন্টারনেট সেবা চালুর জোর দাবি উত্থাপন করেন।

প্রধান অতিথির বক্তৃতায় মন্ত্রী বাংলা ভাষা ও বাংলা হরফ নিয়ে তার দীর্ঘ কর্মময় অভিজ্ঞতায় আলোকে বাংলা ভাষাকে তৃতীয় বৃহত্তম জনগোষ্ঠীর ভাষা হিসেবে দাবি করেন। তিনি বলেন, বাংলা ভাষা পৃথিবীর শ্রুতিমধুর ভাষা সমুহের মধ্যে অন্যতম। এ ভাষার হরফে পৃথিবীর যে কোন ভাষা লেখা সম্ভব। এ সমৃদ্ধ ভাষায় কবিতা রচনা করে দেশের শিল্প সংস্কৃতি ও ঐতিহ্যকে লালন করছেন দেশের কবি সাহিত্যিক ও লেখকরা।

তিনি আরও বলেন, এক সময় পশ্চিমবঙ্গ বাংলা কবিতা ও সাহিত্য চর্চার কেন্দ্র বিন্দু থাকলেও বর্তমানে বাংলাদেশ বাংলা ভাষার ও সাহিত্যের রাজধানী এতে কোন সন্দেহ নেই।

এ সময় মন্ত্রী কবিতা ও বাংলা সাহিত্যে কবি জীবন তাপস তন্ময়- এর অবদানের প্রশংসা করে এই চর্চা অব্যাহত রাখার পরামর্শ দেন।

 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর প্রজন্মের অগ্রণী কবি জীবন তাপস তন্ময়কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে প্রকৃতি ও মানুষের জন্য তার কবিতা রচনা অব্যাহত রাখবেন বলে আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানের সভাপ্রধান জাতীয় পুরস্কার প্রাপ্ত শুদ্ধতার কবি অসীম সাহা কবিতার অগ্রযাত্রার বাহক কবি জীবন তাপস তন্ময়-এর সৃষ্টির প্রশংসা করেন। তিনি তার পাশে থাকার প্রতিশ্রুতি প্রদান করেন।

এ সময় তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানকে বাংলা ভাষার শ্রেষ্ট কবি এবং বাংলাদেশ তার কবিতা উল্লেখ করে বলেন, তিন ও চার মাত্রায় তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাংলা ভাষার শ্রেষ্ট কবিতা।

অনুষ্ঠানের শেষে দেশের বরেণ কবি, সাহিত্যিক ও লেখকদের উপস্থিতিতে কবি জীবন তাপস তন্ময়-এর জন্মদিনের কেক কাটা হয়।

এ সম্পর্কিত আরও খবর