বইমেলায় পারভেজ চোকদারের ‘নস্টালজিক’

বিবিধ, শিল্প-সাহিত্য

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-08-31 14:21:40

প্রেম, দ্রোহ আর তরুণ মনের আবেগে মিশ্রিত ৩৩টি কবিতার সমন্বয়ে এবারের অমর একুশের গ্রন্থমেলায় স্থান করে নিয়েছে তরুণ প্রজন্মের লেখক পারভেজ চোকদারের একক কাব্যগ্রন্থ ‘নস্টালজিক’।

বইমেলা প্রাঙ্গণে বইটির মোড়ক উন্মোচন করেন সুন্দরবন দস্যুমুক্ত করতে বিশেষ অবদান রাখা সাংবাদিক মহসিন উল হাকিম। সাগরিকা প্রকাশনী থেকে বইটি প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটি বইমেলার সন্দেশ (স্টল ৪০২,৪০৩,৪০৪) এবং ম্যাগনাম ওপাস ৫৭৯ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে বলে জানান লেখক পারভেজ চোকদার।

বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সাংবাদিক মহসিন উল হাকিম বলেন, তরুণরা যে এখন লেখালেখিতে আগ্রহী হচ্ছে বিষয়টা চমৎকার। পারভেজ মানুষ হিসেবে সহজ-সরল এবং প্রাণবন্ত। তার কবিতার মধ্য দিয়ে একজন তরুণের প্রেম-ভালোবাসাকে ঘিরে মনের আবেগ-অনুভূতি উঠে এসেছে।

অনুভূতি প্রকাশ করে পারভেজ চোকদার বলেন, নস্টালজিক আমার প্রথম কাব্যগ্রন্থ। আশা করছি সকল শ্রেণির পাঠকের মনের খোরাক মেটাবে আমার কবিতাগুলো। প্রচলিত ধারার বাইরে লেখা কবিতাগুলো সকলের ভালো লাগবে বলে আশা করছি।

বইটি প্রসঙ্গে পরিচালক সুমন ধর বলেন, নস্টালজিক একটি কাব্যগ্রন্থ যদিও নিদিষ্ট কোন বিষয়ের ওপর রচনা করা নয় তবুও প্রেম ভালবাসা এবং সমাজকে প্রধান্য দিয়ে রচনা করা হয়েছে। বইটিতে নতুনত্বের ছোঁয়া রয়েছে।

পারভেজ চোকদারের জন্ম ১৯৯৯ সালে ফরিদপুরের ভাঙ্গার আলেখারকান্দা গ্রামে। তিনি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে স্নাতক শ্রেণিতে অধ্যয়নরত।

পারভেজ চোকদার 'মালতী' টেলিফিল্মের মধ্যে দিয়ে মিডিয়া জগৎ প্রবেশ। তার চলচ্চিত্রের ওপর প্রবল আগ্রহ থাকায় তিনি ডিরেক্টর সুমন ধরের সাথে ক্রিয়েটিভ ডিরেক্টর হিসেবে একাধিক ওয়েবফিল্মে কাজ করেন। ফটোগ্রাফিতে পারদর্শী থাকায় বাংলাদেশের বেশকিছু জাতীয় পত্রিকায় তার তোলা ছবি ছাপানো হয়েছে। সাংবাদিকতার ওপর প্রবল ঝোঁক থাকায় তিনি ফরিদপুরের স্থানীয় বেশকিছু পত্রিকায় কাজ করেন। তিনি একজন ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটার এবং ইউটিউবার। তিনি ডিজিটাল কন্টেন্ট ক্রিয়েটারের জন্য ২০১৭ সালে গুগল থেকে 'সিলভার প্লে-বাটন 'পুরস্কার পান।

এ সম্পর্কিত আরও খবর