নজরুল চেতনায় দীপ্তিময় শিল্পী সোমঋতা

নিবন্ধ, শিল্প-সাহিত্য

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 21:40:12

পশ্চিমবঙ্গে নজরুলচর্চায় সুপরিচিত নাম ছায়ানট (কলকাতা), যার প্রতিষ্ঠাতা-সভাপতি সোমঋতা মল্লিক নজরুল চেতনায় দীপ্তিময় এক শিল্পী। সাংস্কৃতিক সংগঠক রূপেও তিনি সুবিদিত। শুধু নজরুলের গানের শিক্ষা ও প্রসারই নয়, নজরুলের জীবন ও কর্ম নিয়ে প্রতিনিয়ত আলোচনা এবং কলকাতা তথা পশ্চিমবঙ্গে নজরুলের স্মৃতি ধরে রাখতেও তৎপর সোমঋতা মল্লিকের নেতৃত্বে ছায়ানট (কলকাতা)।

নিয়মিত অনুষ্ঠান ও নজরুল সংক্রান্ত আলোচনার ধারাবাহিকতায় কলকাতায় নজরুল যেসব এলাকায় ছিলেন, সেখানকার স্মৃতি সংরক্ষণে উদ্যোগী হয়েছেন সোমঋতা মল্লিক। নজরুলের বিদ্রোহী কবিতার শতবর্ষ এবং নজরুল রচিত 'দিওয়ান-ই-হাফিজ'-এর ভিত্তিতে বাংলা ও ফারসি ভাষা-সংস্কৃতির বীক্ষণেও নিরত আছেন তিনি। তিনি বিশ্বাস করেন, 'মানুষের শির উচ্চতর করার বাণী উৎকীর্ণ করেছিলেন নজরুল। গেয়েছিলেন মানবতার জয়গান। সাম্যের গানে মুখরিত ছিল তাঁর জীবন ও কর্ম। মানুষের চেয়ে বড় কিছু ছিলনা তাঁর কাছে। অন্যায়ের বিরুদ্ধে চির বিদ্রোহী ছিলেন নজরুল।'

সোমঋতা বলেন, 'জগতের বঞ্চিত, ভাগ্য বিড়ম্বিত, স্বাধীনতাহীন বন্দিদের জাগ্রত করার মন্ত্র উচ্চারণ করেছিলেন নজরুল। বলেছিলেন, 'জাগো অনশন-বন্দি, ওঠ রে যত জগতের বঞ্চিত ভাগ্যহত'।'

বাংলা ভাষা ও সাহিত্যের মহীরুহ-তুল্য কাজী নজরুল ইসলাম বাংলাদেশের জাতীয় কবি। প্রেম, বিদ্রোহ, মুক্তি ও মানবতার এই মহান সাধকের ৪৫তম মৃত্যুবার্ষিকী আজ শুক্রবার ১২ ভাদ্র মোতাবেক ২৭ আগস্ট। সোমঋতা জানান,  এ উপলক্ষ্যে ছায়ানট (কলকাতা)-এর উদ্যোগে কল্যাণী কাজীর কণ্ঠে কাজী নজরুল ইসলামের কবিতা কাজী নজরুল ইসলামের বহুল প্রচলিত ছড়া, কবিতার বাইরেও স্বল্পপরিচিত শিশুসাহিত্য নিয়ে কাজ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে ছায়ানট (কলকাতা)-এর পক্ষে।

বিশিষ্ট কাজটির প্রসঙ্গে প্রতিষ্ঠানের সভাপতি সোমঋতা মল্লিক বলেন, 'বর্তমান প্রজন্মের শিশু-কিশোররা একান্নবর্তী পরিবারের সদস্য না হওয়ায় ঠাকুমা কিংবা দিদিমার কণ্ঠে ছড়া, কবিতা শোনার সুযোগ থেকে বঞ্চিত।

সেইসব শিশু-কিশোরদের কথা ভেবেই ছায়ানট (কলকাতা)-এর এই বিশেষ উদ্যোগ। এখানে কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ শ্রীমতী কল্যাণী কাজীকে ঠাকুমা কিংবা দিদিমা হিসেবে উপস্থাপন করা হয়েছে। কল্যাণী কাজী জনপ্রিয় সংগীতশিল্পী হলেও আমরা তাঁকে বাচিকশিল্পে বিশেষভাবে পাইনি। তাঁর এই উপস্থাপনায় নেই কোনো কৃত্রিমতা কিংবা আতিশয্য। তিনি অতি সহজ-সরল ভঙ্গিমায় আন্তরিকতার সঙ্গে আবৃত্তি করেছেন ছড়া, কবিতাগুলো।'

উল্লেখ্য, তাঁর কণ্ঠে মোট ২৫টি ছড়া, কবিতা ধারণ করা হয়েছে। এগুলোর মধ্যে -চিঠি, ঘুম পাড়ানী গান, প্রভাতী, কালো জামরে ভাই, শিশু সওগাত, প্রার্থনা, বাংলা মা, খুকুমণি, আঁধারে, ভাই, আর্শীবাদ,  পুতুল খেলা, মাতৃ-বন্দনা, প্রজাপতি, ক্ষমা কর হজরত্, আমি যদি বাবা হতাম, নতুন পথিক, ঘুম জাগানো পাখি উল্লেখযোগ্য।

ছায়ানট কলকাতার মহৎ এ কাজে কল্যাণী কাজীর অংশগ্রহণ ছিল স্বতঃস্ফূর্ত। তিনি কাজী নজরুল ইসলাম রচিত ছড়া, কবিতাগুলো আবৃত্তি করতে গিয়ে স্মৃতি রোমন্থন করেছেন এভাবে:

'এই কবিতার কাজটা যে করলাম, এটা আমার কাছে ফিরে পাওয়া। ছোটবেলায় 'প্রভাতী' কবিতার মাধ্যমেই বাবাকে (কবি) চেনা। তিনি ছিলেন আমার প্রিয় কবি। আজ সেই প্রিয় কবির কবিতা, ছড়া নিজ কণ্ঠে আবৃত্তি করতে পেরে সত্যিই আমি আনন্দিত ও গর্বিত। এ কাজের মাধ্যমে আমি যেন আবার বাবাকে (কবি) ফিরে পেলাম। সর্বোপরি আমার এ কাজ তখনই সার্থক হবে যখন ভবিষ্যৎ প্রজন্ম এটাকে গ্রহণ করবে। আমি এ কাজের মাধ্যমে নতুন প্রজন্মের সকল নাতি-নাতনিদের মাঝে বেঁচে থাকতে চাই।'

কাজী নজরুল ইসলামের ৪৫তম প্রয়াগ বর্ষ উপলক্ষ্যে ২৯ আগস্ট ছায়ানট (কলকাতা)-এর উদ্যোগে কোয়েস্ট ওয়ার্ল্ড থেকে আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হবে এই অডিও অ্যালবামটি 'শিশু কিশোরদের নজরুল'। কণ্ঠে কাজী নজরুল ইসলামের কনিষ্ঠ পুত্রবধূ শ্রীমতী কল্যাণী কাজী, পরিকল্পনা ও পরিচালনায় সোমঋতা মল্লিক, নির্মানে স্বাগত গঙ্গোপাধ্যায়।

এ সম্পর্কিত আরও খবর