সমকালের ইজাজ মিলনসহ ৪ তরুণ লেখক পাচ্ছেন কালি ও কলম পুরস্কার

সাহিত্য সংবাদ, শিল্প-সাহিত্য

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 11:30:33

মুক্তিযুদ্ধ বিষয়ক সাংবাদিকতার জন্য দুই দুইবার ‘বজলুর রহমান স্মৃতিপদক’ পাওয়ার পর এবার আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ পাচ্ছেন ইজাজ আহমেদ মিলন। মুক্তিযুদ্ধ বিষয়ক সাহিত্য শাখায় ‘১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং’ গ্রন্থের জন্য ইজাজ মিলনকে এ পুরস্কার দেওয়া হচ্ছে বলে বেঙ্গল ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শুক্রবার বিকেলে বেঙ্গল ফাউন্ডেশনের ব্যবস্থাপক রেজওয়ানুল কামাল চৌধুরীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কথাসাহিত্যে ‘তিমিরযাত্রা’গ্রন্থের জন্য মোজাফফর হোসেন, গবেষণায় ‘চলচ্চিত্রনামা’গ্রন্থের জন্য মাসুদ পারভেজ ও শিশু-কিশোরসাহিত্যে ‘স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল’ গ্রন্থের জন্য রণজিৎ সরকারকে এ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছেন। বিচাকম-লীর সিদ্ধান্ত অনুসারে এবার কবিতা বিভাগে উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ জমা না পড়ায় শুধু চার শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে।

দেশের তরুণ লেখকদের সাহিত্যচর্চাকে আরও গতিশীল করার লক্ষ্যে ২০০৮ সাল থেকে কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করে আসছে। নির্বাচিত প্রত্যেক লেকককে এক লাখ টাকা, ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হয়।

আগামী ১৮ জুন সন্ধ্যা ৭টায় অনলাইন অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী লেখদের হাতে আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘ কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার প্রদান করা হবে।  অনুষ্ঠানে বক্তব্য রাখবেন বিশিষ্ট্য কথাসাহিত্যিক ওয়াসি আহমেদ ও পশ্চিমবঙ্গের রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পবিত্র সরকার।

আইএফআইসি ব্যাংক নিবেদিত ‘কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার’ প্রাপ্ত ইজাজ আহমেদ মিলন দৈনিক সমকালের গাজীপুর প্রতিনিধি। ২০১০ সাল থেকে তিনি সমকালে কর্মরত।এর আগে মুক্তিযুদ্ধ বিয়ষক সাংবাদিকতার জন্য প্রবর্তিত বজলুর রহমান স্মৃতিপদক পেয়েছেন দুই দুইবার। ২০০৯ সালে পেয়েছেন সিটি আনন্দ আলো সাহিত্য পুরস্কার।

শাখামুক্তিযুদ্ধবিষয়ক সাহিত্য

লেখক: ইজাজ আহমেদ মিলন

বই: ১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং

প্রকাশক: অন্যপ্রকাশ।

মুক্তিযুদ্ধ শাখায় ১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং শীর্ষক গ্রন্থ রচনা করে আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২০ অর্জন করেছেন কবি ও সাংবাদিক ইজাজ আহমেদ মিলন। হাজার বছরের বাঙালির রাজনৈতিক জীবনের এক গৌরবোজ্জ্বল অধ্যায় মুক্তিযুদ্ধ। বাঙালির ঐতিহাসিক এই মুক্তিসংগ্রাম এদেশের প্রতিটি দেশপ্রেমিক মানুষের হৃদয়কে অমলিন আবেগে স্পর্শ করে। বাংলার পথে-প্রান্তরে এবং জনমানসে ছড়িয়ে আছে মুক্তিযুদ্ধের অসংখ্য অশ্রুত আবেগমথিত ও বেদনাদীর্ন কাহিনি। ইজাজ আহমেদ মিলনের ১৯৭১: বিধ্বস্ত বাড়িয়ায় শুধুই লাশ এবং শীর্ষক গ্রন্থটি বাংলাদেশের গাজীপুরের বাড়িয়া এলাকায় ছড়িয়ে থাকা সেইসব কাহিনির অন্তরঙ্গ রূপচিত্র। ১৯৭১ সালের ১৪ মে হানাদার পাকবাহিনী তিনদিকে বেলাই বিলবেষ্টিত গাজীপুরের হিন্দু অধ্যুষিত বাড়িয়ায় নির্বিচার গণহত্যা চালায়। সাঁতরে কিংবা নৌকা করে কোনোভাবেই কেউ হানাদারদের হাত থেকে রক্ষা পায়নি। পাকিস্তানি নরপশুদের নারকীয় হত্যাযজ্ঞে এ-এলাকায় শহিদ হন অন্তত দুশো নিরীহ গ্রামবাসী। জ্বালিয়ে দেওয়া হয় তাদের ঘরবাড়ি। এছাড়া এ-গ্রন্থের দ্বিতীয় অংশে লেখক হানাদারদের হাতে নৃশংসভাবে শহিদ পঁচিশজন নারী-পুরুষের অজানা কাহিনী বর্ণনা করেছেন। এ-গ্রন্থের সবটাই লেখকের নিবিড় অনুসন্ধানের ফল।

ইজাজ আহমেদ মিলন নতুন লেখক নন- তিনি মূলত কবি ও সাংবাদিক। মুক্তিযুদ্ধ বিষয়ে তিনি গভীরভাবে অনুসন্ধিৎসু। বতর্মান গ্রন্থটি তাঁর সেই অনুসন্ধিৎসু চেতনার পরিচয় বহন করছে। তাঁর লেখার মান বেশ ভালো- বর্ণনা চিত্তাকর্ষক। এ-বই আমাদের তরুণ গবেষকদের মুক্তিযুদ্ধ বিষয়ে গবেষণায় উদ্বুদ্ধ করবে বলেই আমরা বিশ্বাস করি।

শাখা: কথাসাহিত্যে

লেখক: মোজাফ্ফর হোসেন

বই: তিমিরযাত্রা

প্রকাশক: পাঞ্জেরী পাবলিকেশন্স লি

কথাসাহিত্য শাখায় তিমিরযাত্রা উপন্যাসের জন্য আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২০ অর্জন করেছেন তরুণ কথাকার মোজাফ্ফর হোসেন।

মোজাফ্ফর হোসেন প্রতিশ্রুতিশীল নবীন কথাকার- তিমিরযাত্রা তার প্রথম উপন্যাস। প্রথম উপন্যাসেই তিনি রেখেছেন প্রাতিস্বিকতার স্বাক্ষর। উনিশশো একাত্তরের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধ এবং মুক্তিযুদ্ধ-উত্তর বাংলাদেশের সামাজিক-রাজনৈতিক অস্থিরতা, মানবিক সম্পর্কের অবক্ষয় ও ব্যক্তিক হতাশা-বিচ্ছিন্নতার চালচিত্র নিয়ে নির্মিত হয়েছে মোজাফ্ফরের তিমিরযাত্রা। সমাজ ও পরিবারে আবদ্ধ থেকেও নানামাত্রিক বাস্তবতা ও ব্যক্তিক মানসতার কারণে মানুষ এখন পরস্পরবিচ্ছিন্ন- নৈঃসঙ্গ্যের অতলে মানুষের মনোলোক এখন গভীরভাবে আচ্ছন্ন। তিমিরযাত্রা উপন্যাসের নায়ক এবং অন্য লোকসকল এই গহন-গভীর নৈঃসঙ্গ্যের সংক্রামে আক্রান্ত। মোজাফ্ফর হোসেন জটিল তাত্ত্বিক কাঠামোর আধারে রচনা করেছেন বক্ষ্যমাণ উপন্যাস। তিমিরযাত্রা কেবল কাহিনিবর্ণন নয়- এ-উপন্যাস পাঠককে চিন্তামগ্ন করে, এর পাঠ বুঝে উঠতে দাবি করে পাঠকের মনন ও প্রজ্ঞা। মোজাফ্ফর হোসেনের নির্মেদ গদ্য, সাবলীল ভাষা, আখ্যানে জাদুবাস্তবতা আর পরাবাস্তবতার ছোঁয়া, নিরীক্ষাধর্মী নির্মাণকলা- সব মিলিয়ে কৌতূহলী পাঠককে এ-উপন্যাস নিয়ে যাবে নতুন এক অভিজ্ঞতার আঙিনায়।

শাখা: প্রবন্ধ গবেষণা নাটক

লেখক: মাসুদ পারভেজ

বই: চলচ্চিত্রনামা

প্রকাশক: অক্ষর প্রকাশনী

চলচ্চিত্রনামা গ্রন্থের জন্য প্রবন্ধ-গবেষণা শাখায় আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২০ অর্জন করেছেন মাসুদ পারভেজ।

চলচ্চিত্র-বিষয়ক তেরোটি প্রবন্ধের সংকলন মাসুদ পারভেজের চলচ্চিত্রনামা। ইতিহাস, ব্যক্তি ও চলচ্চিত্র- এই ত্রিমাত্রিক উপধারায় বিন্যস্ত প্রবন্ধগুচ্ছে উঠে এসেছে চলচ্চিত্রের নানা বিষয় ও প্রবণতা। অতীতে কেমন চলচ্চিত্র নির্মিত হতো বাংলাদেশে, চলচ্চিত্রশিল্পের বর্তমান অবস্থা কেমন, কেমন হতে পারে আগামীর চলচ্চিত্র - এসব বিষয় বক্ষ্যমাণ গ্রন্থে চমৎকার বিশ্লেষণে উঠে এসেছে। এখানে আছে ইরানি, কোরিয়ান ও রুশ চলচ্চিত্র সম্পর্কে বিশ্লেষণাত্মক আলোচনা - আছে সৌমিত্র চট্টোপাধ্যায় ও হুমায়ুন ফরীদির অভিনয়রীতি এবং আমাদের চলচ্চিত্রশিল্পে সৈয়দ শামসুল হক ও তারেক মাসুদের অবদান-বিষয়ক আলোচনা। চলচ্চিত্র নির্মাণের বিশেষ কিছু কৌশল নিয়েও চলচ্চিত্রনামায় কৌতূহলোদ্দীপক ব্যাখ্যা সন্নিবেশিত হয়েছে। মাসুদ পারভেজের ভাষা বিশ্লেষণাত্মক, ব্যাখ্যা মৌলিকতার পরিচয়বাহী। কৌতূহলী পাঠক এবং চলচ্চিত্র বিষয়ে বিদ্যায়তনিক পর্যায়ে যারা অধ্যয়ন করেন, তাদের কাছে চলচ্চিত্রনামা আদরণীয় হবে বলে আমাদের গভীর বিশ্বাস।

শাখা: শিশু-কিশোর সাহিত্য

লেখক: রণজিৎ সরকার

বই: স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল

প্রকাশক: অধ্যয়ন

স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল উপন্যাসের জন্য শিশু-কিশোর সাহিত্য শাখায় আইএফআইসি ব্যাংক নিবেদিত কালি ও কলম তরুণ কবি ও লেখক পুরস্কার-২০২০ অর্জন করেছেন রণজিৎ সরকার।

রায়না নামের এক প্রবাসী বাঙালি কিশোরীর বাংলাদেশ নিয়ে স্বপ্ন আর সম্ভাবনার অনেকান্ত কথায় মুখর রণজিৎ সরকারের স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল উপন্যাস। মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি হানাদার বাহিনী গ্রামের একটা স্কুলে ক্যাম্প করে মানুষের ওপর নির্মম অত্যাচার করে- হত্যা করে বহু গ্রামবাসীকে। অবশেষে গ্রামে আসে মুক্তিবাহিনীর বীর যোদ্ধারা- ধ্বংস করে পাকিস্তানি বাহিনী - স্কুলে উড়িয়ে দেয় বিজয় পতাকা। কৌতূহলোদ্দীপক এই গল্পাংশ নিয়ে গড়ে উঠেছে স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল উপন্যাস। বক্ষ্যমাণ উপন্যাস কৌতূহলী শিশু-কিশোরদের বাংলাদেশের গৌরবোজ্জ্বল মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে বিস্তার করবে সহযোগের হাত। রায়নার অবয়বে এখানে প্রতিভাসিত হয়েছে বাংলাদেশের অগণন শিশু-কিশোরের স্বপ্নরঙিন মুখচ্ছবি- তাদের স্বপ্ন আর সম্ভাবনার কথা। স্কুলে মুক্তিযুদ্ধ হয়েছিল উপন্যাস বাংলাদেশের শিশু-কিশোরদের সদর্থক চেতনায় উদ্বুদ্ধ হতে সঞ্চার করবে সহযোগ- এ আমাদের দৃঢ় বিশ্বাস।

এ সম্পর্কিত আরও খবর