হেলাল হাফিজ: জন্মদিনে 'কবিতার অনিবার্য কণ্ঠস্বর'

বিশেষ রচনা, শিল্প-সাহিত্য

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 10:48:47

হেলাল হাফিজ (জন্ম: ৭ অক্টোবর, ১৯৪৮) আধুনিক বাংলা কবিতার অনিবার্য কণ্ঠস্বর হয়ে বিরাজমান। স্বল্পপ্রজ হয়েও তিনি তুমুল জনপ্রিয়। তাঁর প্রতিটি কবিতা স্পর্শ করে পাঠকের হৃদয়ের অতলান্ত মর্মমূল।

যে জলে আগুন জ্বলে শিরোনামের কাব্যগ্রন্থ (১৯৮৬ সাল) প্রকাশের মাধ্যমে আত্মপ্রকাশের সঙ্গে সঙ্গে তাঁর কবিতা উচ্চারিত হতে থাকে সবার মুখে মুখে। দীর্ঘ বিরতির পর ২০১২ সালে প্রকাশিত হয় তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ কবিতা একাত্তর, যাতে ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ শীর্ষক কবিতাটি লাভ করে ঈর্ষণীয় পাঠকপ্রিয়তা। তাঁর রচিত দুটি পংক্তি 'এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়/এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ পরিণত হয় তারুণ্যের লেলিহান ইস্তেহার।

পেশাগত জীবনে সাংবাদিকতা ও সাহিত্য সম্পাদনায় কর্মরত  কবি হেলাল হাফিজ ২০১৩ সালে বাংলা একাডেমী পুরস্কারে ভূষিত হন। নিজের পুরোটা জীবন তিনি অতিবাহিত করছেন কবিতার সঙ্গে। একজন পরিপূর্ণ কবির অস্তিত্বে দেদীপ্যমান তিনি আচরণে ও জীবন চর্যায়। ৭৩ পেরিয়েও বেদনার্ত তারুণ্যের অভিব্যক্তিতে মূর্ত তিনি।

বিপ্লব, বিদ্রোহ, প্রেম, অপ্রেম, পাওয়া ও না পাওয়ার দোলাচলে হেলাল হাফিজের কবিতা গুঞ্জরিত হয় মানুষের মুখে মুখে, স্লোগানে, প্রেমিক-প্রেমিকার যুগল ধ্বনিমালায়। এক সর্বগ্রাসী বেদনাকে সঞ্চারিত করে তিনি যেন বিপুল জনারণ্যেও পথ চলেন একাকী ও নিঃসঙ্গ পদক্ষেপে।

এক আশ্চর্য বেদনাবোধ হেলাল হাফিজের কবিতাকে দিয়েছে বিশিষ্টতা। আধুনিক বাংলা সাহিত্যে তাঁর কবিতার প্রতিটি পঙক্তি ও শব্দ শুধু স্বতন্ত্রই নয়, সম্পূর্ণত হেলাল হাফিজের নিজস্বতায় আবৃত। ভালোবাসার আনন্দ আর বিষাদের কষ্ট সাবলীল খেলা করে তাঁর কবিতায়। বাংলাদেশের কাব্যধারায় একটি নদীর মতো স্বাধীন অস্তিত্বে বেগবান বয়ে চলেন নদীমাতৃক বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলের নেত্রকোনার জাতক-কবি হেলাল হাফিজ। স্পর্শ করেন বিশ্বায়নের পৃথিবীর সর্বত্র, দেশ ও বিদেশের প্রতিটি বাংলাভাষীর অন্তর্গত জগত।

 

জন্মদিনে কবির প্রতি বার্তা২৪.কম-এর অন্তহীন শুভেচ্ছা

এ সম্পর্কিত আরও খবর