করোনা আতঙ্কে ভারত থেকে দ্রুত ফিরছেন বাংলাদেশিরা

যশোর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর) | 2023-08-28 14:38:56

করোনা আতঙ্কে ভারতে অবস্থানকারী বাংলাদেশিরা দেশে ফিরতে শুরু করেছেন। তাদের চোখে মুখে করোনা আতঙ্ক ফুটে উঠেছে। তারা তাদের সফর সূচি সংক্ষিপ্ত করে দ্রুত দেশে ফিরে আসছেন। আকাশ, সড়ক ও রেলপথে যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ায় তাদের দেশে ফিরতে দুর্ভোগ পোহাতে হচ্ছে। দেশে ফিরতেই ইমিগ্রেশনে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

বুধবার (১৮ মার্চ) বেনাপোল বন্দরে এমন দৃশ্যই দেখা গেছে।

যে সব ভারতীয়রা বিভিন্ন কাজে বাংলাদেশে অবস্থান করছিলেন তারাও নিজ দেশে ফিরতে শুরু করেছেন।

বেনাপোল ইমিগ্রেশন স্বাস্থ্য কেন্দ্রের মেডিকেল অফিসার আজিম উদ্দীন বলেন, করোনা সংক্রমণ এড়াতে বেনাপোল ইমিগ্রেশন চেকপোস্ট, স্থলবন্দরের দুটি পণ্য প্রবেশ দ্বার ও রেল ইমিগ্রেশন চেকপোস্টে গত ১৭ জানুয়ারি থেকে এ পর্যন্ত ১ লাখ ৯০ হাজার মানুষের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। এরা সবাই সুস্থ রয়েছেন।

বেনাপোল ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি তদন্ত) মহাসিন বলেন, কোনো ভারতীয় বা বাংলাদেশি নাগরিক বাংলাদেশে প্রবেশে সরকার কর্তৃক কোনো নির্দেশনা জারি করা হয়নি। তবে সাধারণ ভারতীয় বা বিদেশি নাগরিক ভারত থেকে বাংলাদেশে আসছে না। যে সকল বাংলাদেশি ভারতে অবস্থান করছিলেন তারা ফিরে আসছে। এছাড়া যে সকল ভারতীয়রা বাংলাদেশে ছিলেন তারাও ফিরছেন।

ভারত ফেরত বাংলাদেশি যাত্রী আবুল কাশেম বলেন, করোনা নিয়ে আতঙ্কগ্রস্ত তারা। তাই দ্রুত কাজ শেষে দেশে ফিরে এসেছেন।

যাত্রী রহিম বলেন, তিনি রেলপথে ভারতে চিকিৎসার জন্য গিয়েছিলেন। বাস, ট্রেন ও প্লেন চলাচল বন্ধ থাকায় কষ্ট করে ফিরতে হয়েছে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ এড়াতে গত ১৩ মার্চ বিকাল ৫টা থেকে ১৫ এপ্রিল পর্যন্ত ভারত সরকার সাধারণ বাংলাদেশিদের ভারতে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করে। তবে আমদানি রফতানি এখনো সচল রয়েছে।

এ সম্পর্কিত আরও খবর