বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেও ছুটি মেলেনি লিনজেরির শ্রমিকদের

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ | 2023-08-29 20:36:09

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার (১৭ মার্চ) সরকারি ছুটি থাকলেও সে সুবিধা পাননি মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার ইনটেনসিটি লিমিটেডের লিনজেরি ফ্যাক্টরির শ্রমিকরা। অনিচ্ছা সত্ত্বেও তিন শতাধিক শ্রমিক কাজে আসতে বাধ্য হয়েছেন।

পোশাক কারখানাটিতে অধিকাংশ সরকারি নিয়মনীতি মানা হয় না বলেও অভিযোগ কর্মরত শ্রমিকদের।

মঙ্গলবার দুপুরে সাংবাদিক যাওয়ার খবর পেয়ে মুহূর্তের মধ্যেই কারখানা ছুটি দিয়ে দেয় কর্তৃপক্ষ। বিদেশি বায়ার (ক্রেতা) আসায় অর্ধ বেলা অফিস খোলা রাখা হয়েছিল বলেও দাবি তাদের।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, মঙ্গলবার সব শ্রমিকদের বাধ্যতামূলক উপস্থিত থাকতে বলা হয় অফিস থেকে। এদিন অফিসে না এলে চাকরি থাকবে না বলেও জানিয়ে দেওয়া হয়।

লিনজেরি কারখানার এক গাড়িচালক বলেন, অন্যান্য দিনের মত এদিনও নির্ধারিত নিয়মে অফিস খোলা রেখেছিল কর্তৃপক্ষ। তবে আপনারা (সাংবাদিকরা) আসায় দুপুরেই অফিস ছুটি দিয়ে দিয়েছে। অফিসে কর্মী বহনকারী বাসের সংখ্যাও কম। দুই বাসের যাত্রী আনা-নেওয়া করা হয় এক বাসে। প্রতিবাদ করলেই চাকরি থাকবে না বলে হুমকি দেওয়া হয়।

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেও ছুটি মেলেনি লিনজেরির শ্রমিকদের, ছবি: বার্তা২৪.কম

এ বিষয়ে লিনজেরি ফ্যাক্টরির জেনারেল ম্যানেজার (অপারেশন) এসএম ইলিয়াস জানান, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে কারখানা বন্ধ রাখার বিষয়ে তিনি কোনো নোটিশ পাননি। এছাড়া বিদেশ থেকে মঙ্গলবার বায়ার আসার কারণে শ্রমিকদের বাধ্যতামূলক অফিসে উপস্থিত থাকতে বলা হয়। আর বায়ার চলে যাওয়ায় দুপুরেই ছুটি দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশরাফুল আলম বার্তা২৪.কমকে বলেন, সরকারি ছুটির দিনে কারখানাটি বন্ধ থাকার কথা। তবে বিষয়টি বাধ্যতামূলক কিনা সে বিষয়টি আমার জানা নেই।

এ সম্পর্কিত আরও খবর