ফেনীর ২৬ কৃষক পাবেন কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকি

ফেনী, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফেনী | 2023-08-29 21:44:40

কৃষিতে যান্ত্রিকীকরণের প্রসার ঘটাতে সরকারের উন্নয়ন সহযোগিতা প্রদান কর্মসূচির আওতায় কৃষি যন্ত্রপাতিতে ভর্তুকি পাবেন ফেনীর ২৬ জন কৃষক। ফসল কর্তন ও পরবর্তী কার্যক্রমে যান্ত্রিকীকরণে উৎসাহিত করতে ইতিমধ্যে একটি তালিকা চূড়ান্ত করা হয়েছে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর।

বুধবার (১১ মার্চ) কৃষি প্রকৌশলী মুহাম্মদ আমজাদ হোসেন খান জানান, সহায়তা কর্মসূচি আওতায় কৃষি যন্ত্রপাতির জন্য ফেনীর ৬ উপজেলা হতে ২৬ জনের তালিকা প্রস্তুত করা হয়েছে।

ফেনী কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, তিন ধরণের কৃষি-যন্ত্রের উপর কৃষকদের ৫০ শতাংশ ভর্তুকি প্রদান করা হচ্ছে। চারা বপনের কাজে ব্যবহৃত হওয়া রাইস ট্রান্সপ্ল্যান্টার, ধান কাটায় ব্যবহৃত হওয়া রিপার, ধান কাটা, মাড়াই, ঝাড়া এবং বস্তাবন্দী করতে কম্বাইন হারভেস্টারের উপর সরকার এই ভর্তুকি দিবে।

কৃষি প্রকৌশলী জানান, তালিকায় রিপার মেশিনের জন্য ৯ জন এবং কম্বাইন হারভেস্টারের জন্য ১৭ জন কৃষক এবং কৃষি উদ্যোক্তার নাম কৃষি উন্নয়ন সহায়তা কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে।

তিনি বলেন, কৃষি সংশ্লিষ্ট ব্যক্তি, কৃষক সমিতি এবং উদ্যোক্তাদের যে কেউ এ সহযোগিতার অন্তর্ভুক্ত হতে পারবেন। এর আগে আগ্রহী কৃষকদের তালিকা চেয়ে গত ২৫ ফেব্রুয়ারি পর্যন্ত নাম সংগ্রহ করা হয়।

জেলা কৃষি অধিদফতরের উপ-পরিচালক মো. মোশাররফ হোসেন খান জানান, কৃষি শ্রমিকের অভাব, শ্রমিকের উচ্চ মজুরি কৃষিতে মানুষকে অনাগ্রহী করে তুলছে। এসব যন্ত্রপাতির মাধ্যমে ধান চাষ করলে উৎপাদন খরচ অনেক কমে যাবে। কৃষকও লাভবান হবে। সময় এবং অর্থ দুটোই বাঁচবে।

সরকার সারাদেশে কৃষকদের জন্য এ কর্মসূচি প্রদান করেছে বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর