করোনা আতঙ্কে লালন মেলার সমাপনী অনুষ্ঠান বাতিল

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-22 07:28:33

ছেঁউড়িয়া থেকে: করোনাভাইরাসের সংক্রমণ রোধে জনস্বার্থে লালন স্মরণোৎসবের সমাপনী অনুষ্ঠান বাতিল করা হয়েছে। গত রোববার শুরু হওয়া তিন দিনব্যাপী লালন মেলার সমাপনী অনুষ্ঠান হওয়ার কথা ছিল মঙ্গলবার (১০ মার্চ) বিকেলে।

সমাপনী অনুষ্ঠান বাতিলের খবর বার্তা২৪.কমকে নিশ্চিত করেন লালন একাডেমির সদস্য সচিব মুসাব্বিরুল ইসলাম।

তিনি বলেন, করোনাভাইরাসের কারণে রাষ্ট্রীয় অনুষ্ঠানগুলো সংক্ষিপ্ত ও বাতিল করে দেওয়া হচ্ছে। সেই হিসেবে লালন স্মরণোৎসবের আনুষ্ঠানিক সমাপনী অনুষ্ঠানও বাতিল করা হয়েছে। তবে আলোচনা সভা না হলেও দেশের নানা প্রান্ত থেকে আসা শিল্পীরা সংক্ষিপ্ত সময়ের জন্য লালন মঞ্চে গান পরিবেশন করবেন।

সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা ছিল জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের।

করোনাভাইরাস আতঙ্কে এবার লালন মেলার শুরু থেকেই জনসমাগম ছিল উল্লেখযোগ্য হারে কম। পূর্ব সিদ্ধান্ত অনুযায়ী এবার মেলা প্রাঙ্গণে বিদেশিদের প্রবেশেও নিষেধাজ্ঞা জারি করে মেলা কর্তৃপক্ষ।

বাউল সম্রাট ফকির লালন শাহ জীবদ্দশায় প্রতি দোল পূর্ণিমার রাতে তার ভক্ত ও অনুসারীদের নিয়ে দোল উৎসব পালন করতেন। সেই থেকেই ধারাবাহিকভাবে এই উৎসব পালিত হয়ে আসছে ছেঁউড়িয়ায় লালনের আখড়ায়।

বর্তমানে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় কুষ্টিয়া জেলা প্রশাসন ও লালন একাডেমি তিন দিনব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করে।

এ সম্পর্কিত আরও খবর