২০২১ সালে ডিএনডির কাজ সম্পন্ন হবে: প্রতিমন্ত্রী জাহিদ

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-30 06:39:33

পানি সম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) প্রকল্পের গুরুত্ব সম্পর্কে অবগত রয়েছেন। তিনি জানেন এ প্রকল্পের সঙ্গে ২০ লাখ লোকের ভাগ্য জড়িত। তারা যাতে সুন্দর পরিবেশে ভালোভাবে বসবাস করতে পারে সেই লক্ষ্যে প্রকল্পটির মেয়াদ আরও এক বছর বৃদ্ধি করা হয়েছে। ২০২১ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে।

রোববার (৮ মার্চ) দুপুরে নারায়ণগঞ্জের সিদ্ধিরগঞ্জে ঢাকা-নারায়ণগঞ্জ-ডেমরা (ডিএনডি) এলাকায় নিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে পাম্প স্থাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

প্রতিমন্ত্রী বলেন, ডিএনডি প্রকল্পটি ১৯৬২-১৯৬৮ সালে গ্রহণ করা হয়। পরবর্তীতে যখন নগরায়ণ শুরু হয় তখন লোকজন অবৈধভাবে স্থাপনা তৈরি করে। এতে করে অত্র এলাকায় জলাবদ্ধতা শুরু হয়। পরবর্তীতে শামীম ওসমানের উদ্যোগে এ প্রকল্পের কাজ পুনরায় শুরু করা হয়। কিন্তু প্রকল্পের ব্যয় বেড়ে গেছে। কারণ এই প্রকল্পের ভেতরে অবৈধ স্থাপনা, মসজিদ, মাদরাসা, স্কুল, গ্যাস লাইন, বিদ্যুৎ ও পানির লাইন রয়েছে। যা সরিয়ে নিতে অতিরিক্ত ব্যয় বেড়েছে। এখন ধারণা করা হচ্ছে এই প্রকল্পটি বাস্তবায়ন করতে ১৩শ কোটি টাকা লাগবে। অথচ ২০১৭ সালের ৯ ডিসেম্বর প্রকল্পের কাজ শুরুর সময় ব্যয় ধরা হয়েছিল ৫৫৮ কোটি টাকা।

এ সময় অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন- পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব কবির বিন আনোয়ার, বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার ইন চিফ মেজর জেনারেল ইবনে ফজল শায়েখুজ্জামান, ২৪ ইঞ্জিনিয়ারিং কনস্ট্রাকশন বিগ্রেডের ডিজি বিগ্রেডিয়ার এফ এম জাহিদ হোসেন, ১৯ ইসিবি অধিনায়ক লে. কর্নেল আহসানুল তাকদ্বীম চৌধুরী প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর