আশুলিয়ায় মজুরি কমানোর অভিযোগে শ্রমিকদের অনশন

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-18 09:25:23

সাভারের আশুলিয়ায় শ্রম আইন না মেনে শ্রমিকদের মজুরি কমানো ও কারখানা বন্ধ করে দেওয়ার অভিযোগে মানববন্ধন, বিক্ষোভ ও প্রতীকী অনশন করেছে ডুকাঠি অ্যাপারেলস লিমিটেড কারখানার শ্রমিকরা।

বুধবার (৪ মার্চ) সকাল সাড়ে ১০টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের আশুলিয়ার বাইপাইল সংলগ্ন আশুলিয়া প্রেস ক্লাবের সামনে এই প্রতীকী অনশন করেন শ্রমিকরা।

এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, পূর্বঘোষিত মজুরি থেকে পিস প্রতি কমিয়ে পুনরায় মজুরি নির্ধারণ করে গত ২০ ফেব্রুয়ারি বেতন প্রদান করে। এর প্রতিবাদ জানালে কারখানার লিংকিংসহ প্রডাকশন বিভাগের শ্রমিকদের বের করে দিয়ে অনির্দিষ্ট সময়ের জন্য কারখানা বন্ধ ঘোষণা করে দেয় কর্তৃপক্ষ। এর প্রতিবাদে আজ সকাল থেকে তারা এই প্রতীকী অনশন করছে।

মানববন্ধনে চায়না নামে এক কারখানা শ্রমিক বলেন, '১১ বছর ধরে তিনি ওই কারখানায় কাজ করছেন। আগে কারখানাটি খুব ভালভাবে চলছিলো। কিন্তু মালিক পরিবর্তন হওয়ার থেকে গত ৫ বছর ধরে বিভিন্ন কারণ দেখিয়ে শ্রমিকদের ছাঁটাইসহ মজুরি কমিয়ে দিচ্ছে। প্রতিবাদ জানালেই কারখানায় প্রবেশ করতে দেয় না। আমরা এর প্রতিকার চাই।'

প্রতীকী অনশনে শ্রমিক খাদিজা বলেন, প্রতি মাসেই বেতন পরিশোধে টালবাহানা করে কর্তৃপক্ষ। এছাড়া পিস প্রতি নির্ধারণ করা মজুরি থেকে কমিয়ে দিয়ে প্রতি মাসেই বেতন কমানোর পায়তারা করছে। প্রতিবাদ করলেই শ্রমিকদের বের করে দেওয়া হচ্ছে।

তিনি বলেন, 'আমরা গরিব মানুষ, আমাদের শ্রমের ন্যায্য মূল্য ও এসব সমস্যার সমাধান চাই।

এব্যাপারে ডুকাঠি অ্যাপারেলস লিমিটেডের অ্যাডমিন ম্যানেজার বার্তা২৪.কমকে বলেন, আমাদের কারখানা এখনও চলমান, খারখানায় মজুরি কিছুটা কমানো হয়েছে। এর বিপরীতে প্রশাসনসহ বিভিন্ন শ্রমিক সংগঠনের উপস্থিতিতে সমস্যা সমাধানের জন্য সময় নেওয়া হয়েছে। সময় অতিবাহিত হওয়ার আগেই শ্রমিকরা আন্দোলনে নেমেছে। তবে কারখানা বন্ধ এমন অভিযোগ সত্য নয়।

এদিকে জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় কমিটির সহ-সাধারণ সম্পাদক মো. ফরিদুল ইসলাম বলেন, আগামী ২৪ ঘণ্টার মধ্যে যদি ঘটনার সুষ্ঠু সমাধান না হয় তাহলে ৬ মার্চ কারখানা মালিকের বাড়ি ঘেরাও করবে শ্রমিকরা।

এ সম্পর্কিত আরও খবর