কুমিল্লা-সিলেট মহাসড়ক এখন 'মহাদুর্ভোগ'

কুমিল্লা, দেশের খবর

আবদুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা | 2023-08-28 22:54:07

কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়ক। দেশের ব্যস্ততম ও গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক এটি। তবে বর্তমানে এই মহাসড়কে প্রতিনিয়ত মহাদুর্ভোগে পড়ছেন যাত্রী এবং যানবাহন চালকরা। তিন মাসেরও বেশি সময় ধরে খুঁড়িয়ে খুঁড়িয়ে চলা সংস্কার কাজের কারণে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে স্থবির হয়ে পড়েছে জনজীবন।

জানা গেছে, বর্তমানে কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কটির মধ্যে সবচেয়ে বেশি জনদুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে জেলার দেবিদ্বার উপজেলা সদরের দেড় কিলোমিটার এলাকা। বিকল্প সড়ক তৈরি না করে সংস্কার কাজ চলায় এই এলাকায় যানবাহনগুলোকে যানজটে আটকা পড়ে থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। এছাড়া এখনও দখলমুক্ত হয়নি সড়কের দুই পাশের জায়গা।

ধুলাবালিতে মহাসড়ক দিয়ে হাঁটা-চলাও এখন দায় হয়ে পড়েছে

খোঁজ নিয়ে জানা গেছে, গত বছরের জুন মাসে কুমিল্লার ময়নামতি ক্যান্টনমেন্ট থেকে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার অংশ পর্যন্ত কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের ৪০ কিলোমিটার এলাকার সংস্কার কাজের দরপত্র আহ্বান করা হয় । এরপর ২৩ কোটি টাকা ব্যয়ের কাজটি পায় ‘মেসার্স হাসান টেকনো বিল্ডার্স’ ও ‘মেসার্স সোহাগ এন্টারপ্রাইজ’। পরে গত বছরের ৯ ডিসেম্বর থেকে সংস্কার কাজ শুরু করে ঠিকাদারি প্রতিষ্ঠান। চলতি বছরের ৮ সেপ্টেম্বরের মধ্যে কাজটির শেষ হওয়ার কথা থাকলেও চলমান ধীরগতির কারণে সময় আরো বাড়তে পারে বলে মনে করছেন স্থানীয়রা।

স্থানীয়রা জানান, গত বুধবার সড়ক ও জনপদ বিভাগের পক্ষ থেকে দেবিদ্বারে মাইকিং করে শুক্রবারের (২৮ ফেব্রুয়ারি)  মধ্যে সওজের জায়গা থেকে সকল প্রকার অবৈধ স্থাপনা, দৈনিক বাজার, সিএনজি ও রিকশা স্ট্যান্ড সরিয়ে নেয়ার নির্দেশনা দেওয়া হয়। তবে অজানা কারণে এখনো (৩ মার্চ সোমবার বিকেল পর্যন্ত) সব কিছুই আগের মতো বহাল রয়েছে। মহাসড়কটির দেবিদ্বার অংশের নিউ মার্কেট বাসস্ট্যান্ড ও জেলা পরিষদের ডাক বাংলোর সামনে দু'টি বৈদ্যুতিক খুঁটি ও একাধিক প্রতিষ্ঠানের সীমানা প্রাচীরের কারণে সড়কটির এই অংশে গাড়ি চলাচলে আগে থেকেই সমস্যা হচ্ছিল। তবে সংস্কার কাজ শুরু করলেও ঠিকাদারি প্রতিষ্ঠান কোনো বিকল্প সড়কের ব্যবস্থা করেনি। আর চলাচলে বাধা হয়ে থাকা বৈদ্যুতিক খুঁটিও সরানো হয়নি। এর মধ্যে মহাসড়কের অর্ধেকটা কেটে সংস্কার কাজ শুরু করায় গত প্রায় তিন মাস ধরে মহাসড়কের এই অংশে মহাদুর্ভোগ পোহাচ্ছেন সকল শ্রেণি পেশার মানুষ।

মহাসড়কটির মধ্যে সবচেয়ে বেশি জনদুর্ভোগের কারণ হয়ে দাঁড়িয়েছে জেলার দেবিদ্বার উপজেলা সদরের দেড় কিলোমিটার এলাকা

এছাড়া সড়কটির একপাশ সম্পূর্ণ বন্ধ করে সড়ক সংস্কার কাজ চলায় জনদুর্ভোগ চরম আকারে দেখা দিয়েছে। আর ধুলাবালিতে মহাসড়ক দিয়ে হাঁটা-চলাও এখন দায় হয়ে পড়েছে।

দেবিদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.রাকিব হাসানও সড়কটির সংস্কার কাজ এভাবে চলায় ক্ষোভ প্রকাশ করেছেন। তিনি জানান, সকল বিষয়  নিয়ন্ত্রণ করেন সড়ক ও জনপদ বিভাগ। এরপরও মানুষের দুর্ভোগের কথা বিবেচনা করে আমি সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করেছি। সংস্কার কাজটি দ্রুত সময়ের মধ্যে শেষ করার জন্য অনুরোধ করেছি তাদের।

এদিকে, স্থানীয় এলাকাবাসী জানান, মানুষের এই মহাদুর্ভোগ সাময়িকভাবে বন্ধ করতে হলে কর্তৃপক্ষকে আরো দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। কুমিল্লা-সিলেট আঞ্চলিক মহাসড়কের কুমিল্লা ময়নামতি থেকে মুরাদনগর উপজেলার কোম্পানীগঞ্জ বাজার ব্রিজ পর্যন্ত চলাচলের জন্য বিকল্প সড়কের ব্যবস্থা করতে হবে। সড়কের দু’পাশের বৈদ্যুতিক খুঁটি ও সওজ'র জায়গায় গড়ে তোলা অবৈধ স্থাপনা, দৈনিক বাজার, সিএনজি ও অটোরিকশা স্ট্যান্ড দ্রুত সরাতে হবে। না হলে এই দুর্ভোগ আরো বাড়বে।

এসব প্রসঙ্গে জানতে চাইলে সড়ক ও জনপদ বিভাগ, কুমিল্লার নির্বাহী প্রকৌশলী ড. মোহাম্মদ আহাদ উল্লাহ বলেন, আমরা মানুষের দুর্ভোগ বিষয়টি বিবেচনায় রেখেই ঠিকাদারদের বলেছি তিন মাসের মধ্যে কাজ সম্পন্ন করতে। তাদেরকে কাজের গতি আরো বাড়াতেও বলা হয়েছে। আর দ্রুত সময়ের মধ্যে সড়কের কাজ শেষ করতে আমরাও তৎপর রয়েছি।

এ সম্পর্কিত আরও খবর