মাঠে হাসছে সূর্যমুখী

কুড়িগ্রাম, দেশের খবর

মো. জুয়েল রানা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম | 2023-08-30 06:50:28

কুড়িগ্রাম সদর উপজেলার ধরলা নদীর অববাহিকায় ভোগডাঙ্গা ইউনিয়নের মাধবরাম এলাকায় মাঠে মাঠে সূর্যমুখী ফুটে আছে। যেদিকে তাকানো যায়, হলুদ ফুলে চোখ জুড়িয়ে যায়। এবার আবহাওয়া অনুকূলে থাকলে বাম্পার ফলনের আশা এখানকার চাষিদের।

কুড়িগ্রাম জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, চলতি বছরে জেলায় নয় উপজেলায় ৫৫ একর জমিতে সূর্যমুখী ফুল চাষ হয়েছে। সূর্যমুখী ফুল চাষ জনপ্রিয় করার জন্য বিদেশ থেকে এনে হাইব্রিড জাতের বীজ কৃষকদের বিনামূল্যে দিয়েছে কৃষি বিভাগ।

মাঠে হাসছে সূর্যমূখী/ছবি:বার্তা২৪.কম

কুড়িগ্রাম সদর উপজেলার ভোগডাঙ্গা ইউনিয়নের কৃষক আবু বক্কর বার্তা২৪.কম-কে জানান, আমি ২১ বিঘা জমিতে সূর্যমুখী ফুল চাষ করেছি। ফলন খুব ভালো হয়েছে।

সূর্যমুখী চাষে বিঘা প্রতি খরচ ১০-১৫ হাজার টাকা, এক বিঘা জমিতে বীজ হবে ১০-১১ মণ, ১ মণ বীজে তেল হবে ১১-১২ লিটার, প্রতি লিটার তেল বিক্রি হয় ২০০টাকা দরে। শেষ পর্যন্ত যদি কোন আপদ না আসে মোটামুটি ফলন ভালো হবে আশা করা যায় বলেও জানান তিনি।

মাঠে হাসছে সূর্যমূখী/ছবি:বার্তা২৪.কম

কুড়িগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক, ড. মো. মোস্তাফিজুর রহমান বার্তা২৪.কম-কে বলেন, সূর্যমুখীর বীজ থেকে উৎপাদিত তেল সয়াবিনের বিকল্প হিসাবে রান্নার কাজে ব্যবহার করা যায়।

সূর্যমুখীর তেল স্বাস্থ্যসম্মত, অ্যান্টি অক্সিজেনযুক্ত এবং কোলেস্টোরেল মুক্ত। এ বছর জেলায় প্রথমবারের মত সূর্যমুখীর চাষ শুরু হয়েছে। আশা করছি ভাল ফলন হবে এবং আগামীতে ব্যাপক হারে সূর্যমুখীর চাষ করবে কৃষকরা- যোগ করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর