নাটোরে পেঁয়াজের কেজি ৪০ টাকা

নাটোর, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট, বার্তা২৪.কম, নাটোর | 2023-08-27 21:42:38

নাটোরের নলডাঙ্গা বাজারে পেঁয়াজের দাম কমেছে। এক সপ্তাহ আগে কেজিপ্রতি ৭০ থেকে ৮০ টাকা দরে বিক্রি হওয়া পেঁয়াজ এখন ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। ভারত পেঁয়াজ রফতানির ঘোষণা দেওয়ার পরপরই বাজারে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

শনিবার (২৯ জানুয়ারি) নলডাঙ্গা হাটে প্রতিকেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৩৫ থেকে ৪০ টাকায়।

জানা যায়, শনিবার নলডাঙ্গা হাটে পেঁয়াজ পাইকারি প্রতিকেজি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা আর খুচরা ৩৫ থেকে ৪০ টাকা দরে। গত মঙ্গলবার হাটে প্রতিকেজি পেঁয়াজ খুচরা বিক্রি হয়েছিল ৭০-৮০ টাকা দরে।

পেঁয়াজ বিক্রেতা আলী আক্কাস বলেন, ধারণা ছিল ভারত থেকে আমদানির সিদ্ধান্তে পেঁয়াজের দাম সর্বোচ্চ ১৫ থেকে ২০ টাকা কমতে পারে। দাম এতটা পড়ে যাবে ভাবিনি। জানলে হাটে পেঁয়াজ উঠাতাম না।

শরিফুল ইসলাম নামের অপর এক ব্যবসায়ী বলেন, গত কয়েক বছর পেঁয়াজে ক্রমাগত লোকসান বহন করতে হয়েছে। গত বছর ভরা মৌসুমে ৫ টাকা কেজি পেঁয়াজ বিক্রি করতে বাধ্য হয়েছিলাম। এবার ভেবেছিলাম সেই ক্ষতিটা পুষিয়ে নিতে পারব। কিন্তু বড় দরপতনে আর সেটি সম্ভব হবে না।

বশির উদ্দিন নামের এক পেঁয়াজ চাষি জানান, এবার পেঁয়াজের বীজ কিনতে ৭ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত খরচ হয়েছে। তাছাড়া পেঁয়াজ উৎপাদনে খরচ অনেক বেশি পড়েছে। সেই তুলনায় দাম কেজিতে অন্তত ৫০ থেকে ৬০ টাকার মধ্যে থাকলে কৃষকরা লাভবান হতেন।

এ সম্পর্কিত আরও খবর