প্লাস্টিকের ফুল আমদানি বন্ধের দাবি সাভারের ফুলচাষিদের

ঢাকা, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-12 08:08:26

সাভারে দেশীয় উৎপাদিত ফুল বাজারজাতকরণের জন্য স্থায়ী মার্কেট ও প্লাস্টিকের ফুল আমদানি ও উৎপাদন বন্ধসহ ৫ দফা দাবিতে মানববন্ধন করেছে সাভারের ফুলচাষিরা।

শনিবার (২২ ফেব্রুয়ারি) ঢাকা-আরিচা মহাসড়কের সাভার বাজার বাসস্ট্যান্ডে ফুলচাষিরা এই মানববন্ধন করেন।

মানববন্ধনে ফুলচাষিরা বলেন, বছরের যে সময় ফুল বেশি উৎপাদন ও বিক্রির সময় তখন প্লাস্টিকের ফুলের জন্য ভাল বাজার পাচ্ছে না তারা। এবার ফুল বিক্রির মৌসুম ফেব্রুয়ারি মাসে লক্ষ্যমাত্রা ফুল উৎপাদন হলেও বিক্রি করে আশানুরূপ অর্থ তারা পায়নি। তারা বলেন, ৩৩ বছর ধরে নানা প্রতিকূলতা কাটিয়ে ৩০ হাজার মানুষের কর্মসংস্থান ও ১২'শ কোটি টাকার ফুলের বাজার সৃষ্টি করেছে। কিন্তু কিছু সংখ্যক ব্যবসায়ী চীন, ভারত ও থাইল্যান্ড থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানি করে দেশীয় বাজার নষ্ট করছে। তারা আরও বলেন, ফুল আমদানিকারী ব্যবসায়ীরা দেশীয় ফুলে ভাইরাসের উপস্থিতির গুজব ছড়াচ্ছে। এতে করে দেশীয় ফুলের বাজার নষ্ট হচ্ছে।

এ থেকে রক্ষা পেতে ফুলচাষিরা ৫ দফা দাবি উপস্থাপন করেন। দাবিগুলো হলো, নভেল করোনাভাইরাসের সংক্রমণের কারণে বাংলাদেশ হুমকির মুখে। তাই চীন থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানি বন্ধ করতে হবে। বিদেশ থেকে কাঁচা ও প্লাস্টিকের ফুল আমদানি বন্ধ করে দেশের ফুল শিল্প রক্ষায় পদক্ষেপ নিতে হবে। ফুল শিল্পের প্রসারের লক্ষ্যে কীটনাশক ও আনুষাঙ্গিক কৃষি উপকরণ সহজলভ্য করতে হবে। বিদেশে অবস্থানরত দূতাবাসের মাধ্যমে বাংলাদেশের উৎপাদিত কাঁচা ফুল সম্পর্কে ব্যাপক প্রচারণার মাধ্যমে বিদেশে ফুল রফতানির সুযোগ সৃষ্টি করতে হবে। দেশে উৎপাদিত কাঁচা ফুল সুষ্ঠু বিপণনের জন্য ঢাকায় কেন্দ্রীয় পাইকারি ফুলের বাজার স্থাপন করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর