বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে চুনারুঘাটে ঘোড়দৌড়

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-23 06:03:55

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে হবিগঞ্জের চুনারুঘাটে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। ঘোড়দৌড় দেখতে জেলার বিভিন্ন স্থান থেকে কয়েক হাজার দর্শনার্থীর সমাগম ঘটে।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে চুনারুঘাট উপজেলার রানীগাঁওয়ে ঘোড়দৌড় প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এর আগে বুধবার বিকেলে প্রথম রাউন্ড অনুষ্ঠিত হয়।

জানা যায়- গ্রামবাংলার সাধারণ মানুষকে নির্মল আনন্দ দিতে এবং হারিয়ে যাওয়া ঐতিহ্য ফিরিয়ে আনতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ঘোড়দৌড় প্রতিযোগিতা আয়োজন করে রাণীগাঁও এলাকাবাসী। আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ ও এলাকার যুব সমাজের সহযোগিতায় প্রাণবন্ত হয়ে উঠে এ ঘোড়দৌড় প্রতিযোগিতা। দুইদিন ব্যাপী আয়োজিত এ ঘোড়দৌড় প্রতিযোগিতায় দেশের বিভিন্ন স্থান থেকে ১৪টি ঘোড়া অংশগ্রহণ করে। এক এক করে সব ঘোড়াকে পরাজিত করে ও দর্শনার্থীদের নির্মল আনন্দ দিয়ে প্রথম স্থান অর্জন করে চুনারুঘাট উপজেলার শাইলগাছ গ্রামের কাছম আলীর ঘোড়া ‘মামা-ভাগ্নে’ এবং দ্বিতীয় স্থান অর্জন করে আজমিরীগঞ্জ উপজেলার সাজিদ মিয়ার ঘোড়া ‘বঙ্গবীর’।

এদিকে, ঘোড়দৌড় দেখতে দুই দিনই হাজার হাজার নারী পুরুষসহ বিভিন্ন বয়সী মানুষের সমাগম ঘটে। হাজার হাজার উৎসুক জনতার চিৎকার-চেঁচামেচিতে মুখরিত হয়ে উঠে রাণীগাঁওয়ের চারপাশ। হবিগঞ্জের বিভিন্ন এলাকা ছাড়াও পার্শ্ববর্তী বিভিন্ন জেলা থেকেও কয়েক হাজার দর্শক আসেন ঘোড়দৌড় দেখতে।

ঘোড়দৌড় প্রতিযোগিতার উদ্বোধন করেন চুনারুঘাট উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি মুস্তাফিজুর রহমান রিপন। প্রধান অতিথি ছিলেন- বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপ-কমিটির সদস্য অ্যাডভোকেট মোহাম্মদ তাজুল ইসলাম।

প্রতিযোগিতা শেষে অতিথিবৃন্দ বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। প্রতিযোগিতার প্রথম পুরস্কার ছিল ফ্রিজ ও দ্বিতীয় পুরস্কার এলইডি টিভি।

এ সম্পর্কিত আরও খবর