চাষিদের সোনার হরিণ সুখ সাগর পেঁয়াজ

মেহেরপুর, দেশের খবর

মাজেদুল হক মানিক, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মেহেরপুর | 2023-09-01 18:15:18

গেল দুই বছরের লোকসানের পর এবার মেহেরপুরের মুজিবনগরে সুখ সাগর পেঁয়াজ চাষ করে লাভের মুখ দেখছে চাষিরা। উচ্চ মূল্য আর কাঙ্ক্ষিত ফলন এবার যেন সোনার হরিণ হয়ে ধরা দিয়েছে।

সুখ সাগর পেঁয়াজের আকার দেশীয় পেঁয়াজের চেয়ে অনেক বড়। তবে স্বাদ প্রায় একই। ফলে মেহেরপুরের বাজারগুলোতেও এ পেঁয়াজের চাহিদা রয়েছে।

অপরদিকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় মুজিবনগর থেকে পেঁয়াজ সরবরাহ করা হয়। নানা প্রান্তের ব্যবসায়ীরা এ এলাকার ক্ষেত থেকেই পেঁয়াজ ক্রয় করেন। কিন্তু সংরক্ষণের ব্যবস্থা না থাকায় সারা বছর সুখ সাগর পেঁয়াজ নিজেদের কাছে ধরে রাখতে পারেন না চাষিরা।

মুজিবনগর উপজেলার গোপালনগর গ্রামের চাষি আলী হোসেন জানান, এক বিঘা জমিতে এবার সুখ সাগর পেঁয়াজ চাষ করেছেন তিনি। প্রায় ১০০ মণ ফলন হয়েছে। এখন পেঁয়াজের মণ ২৫০০ টাকা থেকে ২৮০০ টাকায় বিক্রি হচ্ছে। ক্ষেত থেকে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৬০ টাকা।

একই উপজেলার রামনগর গ্রামের তফেল উদ্দীন জানান, গত কয়েক বছর পেঁয়াজের দাম তেমন ছিল না। সংরক্ষণের ব্যবস্থা না থাকায় পেঁয়াজ তোলার সঙ্গে সঙ্গে বিক্রি করতে হয়েছে। দুই বছর ধরে চাষিরা ব্যাপক লোকসান গুনেছেন। ফলে পেঁয়াজ আবাদ থেকে অনেক চাষি মুখ ফিরিয়ে নিচ্ছিলেন। এবার চড়া দামের ফলে আগামী বছরে আবাদ বৃদ্ধি পাবে।

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক ড. আখতারুজ্জামান জানান, সুখ সাগর পেঁয়াজের চাষ বেড়েছে। চাষিরা ব্যাপক লাভবান হচ্ছেন। সংরক্ষণ ব্যবস্থা জোরদার ও সারা দেশে আবাদ ছড়িয়ে দিতে পারলে পেঁয়াজের ঘাটতি মোকাবিলায় এক নতুন দিগন্ত উন্মোচন হবে।

এ সম্পর্কিত আরও খবর