তেঁতুলিয়ায় তাপমাত্রা ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস

পঞ্চগড়, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, পঞ্চগড় | 2023-08-28 15:51:46

দেশের সর্ব উত্তরের জেলার সীমান্তবর্তী উপজেলা তেঁতুলিয়ায় শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। গত কয়েক দিন ধরে তেঁতুলিয়ার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি শৈত্য প্রবাহ ও হিমেল হাওয়া। এতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। সবচেয়ে বেশি কষ্ট পাচ্ছেন ছিন্নমূল মানুষ, শিশু, বৃদ্ধ ও খেটে খাওয়া দিনমজুর শ্রেণির মানুষেরা। ছড়িয়ে পড়ছে শীত জনিত রোগ।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) সকালে তেঁতুলিয়ার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। ঘন কুয়াশা আর রাতভর হিমেল বাতাস থাকার কারণে তাপমাত্রা কমে যাচ্ছে বলে জানান বদলগাছি আবহাওয়া পর্যবেক্ষকেরা।

ঘন কুয়াশায় শীতের তীব্রতা বেড়েছে

সরেজমিনে তেঁতুলিয়া উপজেলার ৭টি ইউনিয়নে সরেজমিনে ঘুরে দেখা গেছে, দিনভর ঘন কুয়াশায় ঢেকে থাকে আকাশ। দিনের শিশিরে শরীর ভিজে যায়। জরুরি প্রয়োজন ছাড়া মানুষ ঘর থেকে বের হচ্ছেন না। দুর্ঘটনা এড়াতে সড়ক ও মহাসড়কে হেডলাইট জ্বালিয়ে চলাচল করছে সব ধরনের যানবাহন। বিভিন্ন জায়গায় দেখা গেছে আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছে মানুষজন। গ্রামাঞ্চলে গরু-ছাগলকে মোটা কাপড় কিংবা চটের মোটা বস্তা দিয়ে ঢেকে দেওয়া হচ্ছে। সকাল গড়িয়ে দুপুর হয়ে গেলেও শহরের অধিকাংশ রাস্তা ফাঁকা দেখা গেছে। রিকশা-ভ্যান চালক আর খেটে খাওয়া মানুষের আয় শূন্যের কোটায় নেমেছে।

আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, তেঁতুলিয়ায় সবার আগে শীত নেমে শেষে যায়, নভেম্বর থেকে এখানে শীত পড়লেও ডিসেম্বর, জানুয়ারি ও ফেব্রুয়ারিতে শীতের তীব্রতা বেশি থাকে।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রমিদুল ইসলাম জানান, আজ সকাল ৯টায় তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত কয়েক দিন ধরে এ উপজেলার ওপর দিয়ে শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে। যার কারণে শীতের তীব্রতা কিছুটা বৃদ্ধি পেয়েছে।

এ সম্পর্কিত আরও খবর