নারায়ণগঞ্জে ৩ ইটভাটাকে জরিমানা

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ | 2023-08-22 20:26:30

নারায়ণগঞ্জের বন্দরে পরিবেশ অধিদপ্তরের অনুমোদনবিহীন তিনটি ইটভাটাকে ৩০ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই সাথে দুটি ইটভাটা ভেঙে এর সকল কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়েছে।

বুধবার (২২ জানুয়ারি) উপজেলার দাসেরগাঁও ও লক্ষণ খোলা এলাকায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের কর্মকর্তারা। অভিযানে দণ্ডপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো— দাসেরগাঁও এলাকার মা-বাবা ব্রিক ফিল্ড, ভাই ভাই ব্রিক ফিল্ড ও লক্ষণখোলা এলাকার হোম ব্রিকস।

অভিযান শেষে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলাম জানান, বিধিনিষেধ অমান্য করে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে ইটভাটা পরিচালনা করছিলো মা-বাবা ব্রিক ফিল্ড। এদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র ছাড়া ইটভাটা পরিচালনার দায়ে গত বছরের ৪ ডিসেম্বর তিন লাখ টাকা জরিমানা ও কার্যক্রম বন্ধের নির্দেশ দেওয়া হয়। তারপরেও নির্দেশ ভঙ্গ করে পুনরায় অবৈধভাবে ইটভাটা পরিচালনার অপরাধে এই প্রতিষ্ঠানকে ২০ লাখ টাকা জরিমানাসহ ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়েছে।

এছাড়া এর পাশ্ববর্তী প্রতিষ্ঠান ভাই ভাই ব্রিকসকে অবৈধভাবে মাটি ব্যবহারের অভিযোগে পাঁচ লাখ টাকা এবং লক্ষণখোলায় সিটি করপোরেশন এলাকার নিষেধাজ্ঞা উপেক্ষা করে পরিচালিত হোম ব্রিকসকে পাঁচ লাখ টাকা জরিমানাসহ ইটভাটা গুঁড়িয়ে দেওয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের জেলা উপ-পরিচালক সাঈদ আনোয়ার জানান, উচ্চ আদালতের নির্দেশে নারায়ণগঞ্জে অবৈধ হিসেবে চিহ্নিত করা ৭০টি ইটভাটাতেই এ পর্যন্ত অভিযান চালিয়ে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। উচ্চ আদলতের স্থগিতাদেশের কারণে আরো ৭টি অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তবে পর্যাক্রমে সকল অবৈধ ইটভাটা বন্ধ করে দেওয়া হবে।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা এনফোর্সমেন্ট বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মাকছুদুল ইসলামের নের্তৃত্বে র‌্যাব, পুলিশ, ফায়ার সার্ভিস ও আনসার বাহিনী ভ্রাম্যমাণ আদালতের এ অভিযানে সহায়তা করে।

এ সম্পর্কিত আরও খবর