বিনামূল্যের বই নিতে লাগে ৮০০ টাকা!

নারায়ণগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নেত্রকোনা | 2023-08-22 22:21:27

নেত্রকোনায় বিনামূল্যের সরকারি বই নিতে লাগে ৮০০ টাকা! এমন অভিযোগ শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের।

ভর্তি ফি’র দোহাই দিয়ে বিনামূল্যের বইয়ের বিনিময়ে প্রতি ছাত্রছাত্রীর কাছ থেকে ৮০০ টাকা করে হাতিয়ে নিচ্ছে জেলার মদন উপজেলার গোবিন্দশ্রী উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা।

টাকা না দিলে কোনো শিক্ষার্থীর হাতেই বই তুলে দেয়া হচ্ছে না। মনের আনন্দে শিক্ষার্থীরা বিনামূল্যের নতুন বই আনতে গেলেও অনেক শিক্ষার্থীকে ফিরতে হচ্ছে খালি হাতে।

ওই বিদ্যালয়টির শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের অভিযোগ, গত বুধবার (১ জানুয়ারি) সারাদেশের মতো নেত্রকোনা জেলায়ও বিনামূল্যের সরকারি নতুন বই উৎসব শুরু হয়। কিন্তু ভর্তি ফি ও নানা অজুহাতে গোবিন্দশ্রী উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা প্রতি শিক্ষার্থীকে ৮০০ টাকা ছাড়া বই দেননি।

এ অবস্থায় যারা সচ্ছল তাদের ভাগ্যেই জুটেছে নতুন বই। তবে তাও খুব কম সংখ্যক শিক্ষার্থীর।

বিদ্যালয়ের অষ্টম শ্রেণির ছাত্র আলী হোসেন, সপ্তম শ্রেণির শেখ মোস্তাকিম, শেখ সামিউল হাসান ও ষষ্ঠ শ্রেণির ছাত্র মো. মিজানুর রহমান এবং তাদের অভিভাবকরা অভিযোগ করে বলেন, বছরের প্রথম দিন সকালে বিদ্যালয়ে নতুন বই আনতে গেলে শিক্ষকরা সাফ সাফ জানিয়ে দেন ৮০০ টাকা ছাড়া কোনো বই দেয়া হবে না। ভর্তি ফি ও অন্যান্য খরচ বাবদ এই টাকা নেয়া হচ্ছে বলে তারা জানান।

ওইদিন অনেক শিক্ষার্থী টাকা না দিতে পারায় বই না পেয়েই খালি হাতে বাড়ি ফিরেছে।

এ বিষয়ে বিদ্যালয়টির প্রধান শিক্ষক মো. আজিজুর রহমান আকন্দ জানান, টাকা ছাড়া বই দেয়া হচ্ছে না এটা পুরোপুরি ঠিক নয়। প্রথম দিনেও কিছু বই দেয়া হয়েছে। তবে পরিচালনা কমিটির সভাপতি খসরু মিয়ার সভাপতিত্বে কমিটির সকলের সিদ্ধান্ত মোতাবেক ভর্তির জন্য ৮০০ টাকা নির্ধারণ করা হয়েছে।

জেলার ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা আব্দুল গফুর জানান, টাকা নিয়ে বই দেয়া নিয়মের মধ্যে পড়ে না। তবে অনেক ক্ষেত্রে বই নিয়ে শিক্ষার্থীরা এক বিদ্যালয় থেকে অন্য বিদ্যালয়ে চলে যায়। সে জন্যই হয়তো গোবিন্দ্রশ্রী উচ্চ বিদ্যালয়ের শিক্ষকরা কৌশল করে ভর্তির টাকা নিয়ে বই দিচ্ছেন।

এ সম্পর্কিত আরও খবর