বৃষ্টিতে খুশি রাজবাড়ীর কৃষক

রাজবাড়ী, দেশের খবর

সোহেল মিয়া, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী | 2023-09-01 15:39:16

পৌষের শেষ বেলায় রাজবাড়ীতে হঠাৎ করে জেঁকে বসেছে শীত। এরই মধ্যে বৃহস্পতিবার (৩ জানুয়ারি) সন্ধ্যা থেকে শুরু হয় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। সারা রাত থেমে থেমে বৃষ্টি হয়েছে।

শীত মৌসুমে হঠাৎ বৃষ্টি নামায় খুশি রাজবাড়ীর লাখো কৃষক। বিশেষ করে যারা পেঁয়াজ লাগানোর জন্য প্রস্তুতি নিয়েছেন তাদের আনন্দটা একটু বেশি। কারণ তাদের আপাতত আর সেচ দেওয়া লাগছে না। অন্যদিকে গম ও সরিষার জন্য এই বৃষ্টি উপকারী।

রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক গোপাল কৃঞ্চ দাস বার্তা২৪.কমকে বলেন, আশা করছি এই বৃষ্টি কৃষকের জন্য মঙ্গল বয়ে আনবে। তবে মুড়ি কাটা পেঁয়াজ চাষিদের জন্য কিছুটা ক্ষতি হতে পারে। কারণ মুড়ি কাটা পেঁয়াজ তারা বৃষ্টির কারণে আপাতত ঘরে তুলতে পারবে না। পেঁয়াজ ঘরে তোলার জন্য তাদের আরো কয়েকটা দিন অপেক্ষা করতে হবে।

তিনি বলেন, চলতি মৌসুমে জেলায় ২৫ হাজার ৫০ হেক্টর জমিতে পেঁয়াজ, ১১ হাজার ৩০৫ হেক্টর জমিতে গম ও ৩ হাজার ৩৪২ হেক্টর জমিতে সরিষার চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

এই বৃষ্টি শুধুমাত্র সাড়ে চার হাজার হেক্টর মুড়ি কাটা পেঁয়াজ ছাড়া সব ফসলের জন্যই উপকারে আসবে। আপাতত কৃষকের জমিতে কোন সেচ দিতে হবে না। তবে বৃষ্টির স্থায়িত্ব বেশি দিন হলে ফসলের ব্যাপক ক্ষতির সম্ভাবনা থাকবে।

এ সম্পর্কিত আরও খবর