৪২ বছরেও পেশা বদলাননি দুধ বিক্রেতা কবিরুল

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

মো.তারেক রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনবাবগঞ্জ | 2023-08-31 23:45:54

মো.কবিরুল ইসলাম। বয়স ৫৬ বছর। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার ছত্রাজিতপুর ইউনিয়নের বহালাবাড়ী গ্রামের বাসিন্দা। স্ত্রী সন্তানসহ পাঁচ জনের পরিবার। তিন ছেলে আলাদা আলাদা পেশায় কর্মরত। বড় ছেলে কাপড় ব্যবসায়ী, মেজ ছেলে বাবার পেশায় আর ছোট ছেলে প্রবাসী। ১৪ বছর বয়সেই পড়ালেখা বাদ দিয়ে সংসারের দায়িত্ব নিতে হয় তাকে।

বাবা ছিলেন একজন দুধ ব্যবসায়ী। সেখান থেকেই উদ্বুদ্ধ হয়েই ১৪ বছর বয়স থেকে বাড়ি বাড়ি গিয়ে গাভীর দুধ সংগ্রহ করে হাট বাজারসহ বিভিন্ন স্থানে বিক্রি করেন কবিরুল।

তিনি জানান, 'পড়ালেখার খরচ চালানোর মত পরিবারের সামর্থ্য ছিলনা। যার কারণেই বেছে নিতে হয় উপার্জনের পথ। তখন থেকেই দুধের ব্যবসায় রয়েছে। আয় রোজগার কম হলেও বদলাননি কর্মজীবনের শুরু এই গোয়াল পেশা।

বাড়ি বাড়ি গিয়ে গাভীর দুধ সংগ্রহ করছেন কবিরুল, ছবি: বার্তা২৪

তবে এই ব্যবসার কষ্টে উপার্জিত টাকা জমা করে ২০১৩ সালে এক সাথেই স্বামী স্ত্রী হজ্জ পালন করেছেন। দীর্ঘদিন বাইসাইকেলে চেপে দুধ সরবরাহ করলেও বর্তমানে মানুষের জীবনমান উন্নয়নের সঙ্গে তারও বেড়েছে যাতায়াতের ধরণ। ২৬ হাজার টাকা দিয়ে কিনেছেন ইজি বাইকের ব্যাটারি চালিত মোটরসাইকেল। সে মোটরসাইকেলে চেপে এখন তিনি বিভিন্ন স্থানে গিয়ে দুধ সরবরাহ করে থাকেন। প্রতিদিন প্রায় তিন থেকে চার মন দুধ সংগ্রহ করে বিক্রি করে থাকেন।

যতদিন সুস্থ থাকবেন ততদিন এই দুধের ব্যবসা চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর