নাটোরে রাজশাহী বিভাগীয় কৃষক-ক্ষেতমজুর সমাবেশ

নাটোর, দেশের খবর

‌ডি‌স্ট্রিক্ট ক‌রেসপ‌ন্ডেন্ট,বার্তা২৪.কম, নাটোর | 2023-08-31 07:35:21

১০ দফা দাবিতে নাটোরে রাজশাহী বিভাগীয় কৃষক-ক্ষেতমজুর সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (৩১ ডিসেম্বর) বিকেলে শহরের কানাইখালী পুরাতন বাসস্ট্যান্ডে সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সহযোগী সংগঠন জাতীয় কৃষক সমিতি ও বাংলাদেশ ক্ষেতমজুর ইউনিয়ন এ সমাবেশের আয়োজন করে।

সমাবেশে ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক কমরেড ফজলে হোসেন বাদশা বলেন, গত এক দশকে দেশ থেকে ৯ লক্ষ কোটি টাকা পাচার করেছে দুর্নীতিবাজ ও লুটেরারা। যারা দেশের টাকা বিদেশে পাচার করে তারাও রাজাকার।

তিনি বলেন, বন্যা-খরা-জলোচ্ছ্বাসের ঝুঁকি নিয়ে ফসল উৎপাদন করে কৃষক। কৃষকের কঠোর পরিশ্রমে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করে আর বাহবা নেয় সরকার। প্রতিদানে কৃষক ন্যায্যমূল্যটুকুও পায় না। সরকার ধান ক্রয় কার্যক্রম চালু করলেও তা যথেষ্ট নয়। তাছাড়া কৃষকরা ধান দিতে গুদামের দরজা পর্যন্ত পৌছাতে পারে না।

তিনি আরও বলেন, কৃষিজমির মালিকানা কৃষকদের হাতে রাখার যৌক্তিকতা তুলে ধরে ফজলে হোসেন বাদশা বলেন, কৃষি জমি যেন শিল্প গোষ্ঠীর হাতে না চলে যায় সেজন্য দেশের কৃষকদের সংগঠিত হতে হবে। কৃষক কৃষিজমি বঞ্চিত হলে আর অস্তিত্ব থাকবে না। কৃষকের ভূমি মালিকানা নিশ্চিতের জন্য সরকারকে ভূমিনীতি গ্রহণ করতে হবে।

জাতীয় কৃষক সমিতি নাটোর জেলা শাখার সভাপতি মিজানুর রহমান মিজানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, জাকির হোসেন রাজু, কেন্দ্রীয় কৃষক সমিতির সহ-সভাপতি নজরুল ইসলাম, কেন্দ্রীয় কমিটির সদস্য কায়েস উদ্দীন, আনোয়ারুল হক, বগুড়া জেলা কৃষক সমিতির সভাপতি আবদুর রউফ, ক্ষেত মজুর ইউনিয়নের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, নাটোর জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক আবদুল করিম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর