তীব্র শীতে বীজতলা রক্ষায় কৃষকের ভরসা পলিথিন

চাঁপাইনবাবগঞ্জ, দেশের খবর

তারেক রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চাঁপাইনাবগঞ্জ | 2023-08-31 21:55:20

ঘন কুয়াশা ও প্রচণ্ড ঠাণ্ডার কারণে বোরো ধানের বীজতলা বিবর্ণ হয়ে নষ্ট হয়ে যায়। এ অবস্থা থেকে উত্তোরণে চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কৃষকেরা বীজতলা রক্ষায় ভরসা করছেন পলিথিনে।

কোল্ড ব্রাইট রোগ থেকে রক্ষায় পুরো বীজতলা তারা পলিথিন দিয়ে ঢেকে ফেলেছেন। কৃষিবিদরা বলছেন, ঘন কুয়াশায় বীজতলা লাল হয়ে মরে যায়। পলিথিন ব্যবহারে বীজতলা সতেজ থাকে এবং পোকা আক্রমণও করতে পারে না।

কৃষি সম্প্রাসারণ অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে প্রায় ৫ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, জমি তৈরিসহ বোরো ধানের বীজতলা তৈরির ধুম পড়েছে। কিন্তু বৈরী আবহাওয়া ও ঘন কুয়াশার কারণে চাষিরা বেশ বিপাকে পড়েছেন। কৃষি বিভাগের পরামর্শ অনুযায়ী ছত্রাকনাশক স্প্রে করে ও পলিথিনে ঢেকে চারা রক্ষায় চেষ্টা করছেন তারা।

নাচোল উপজেলার কৃষক জালাল মিয়া বলেন, কুয়াশায় পুরো বীজতলা নষ্ট হয়ে যায়। তাই খরচ একটু বেশি হলেও পুরো বীজতলা পলিথিন দিয়ে ঢেকে দিয়েছি। এখন চিন্তা নেই।

উপজেলা কৃষি অফিসার বুলবুল আহাম্মেদ বলেন, কুয়াশা ও প্রচণ্ড ঠাণ্ডায় বীজতলা কোল্ড ব্রাইট রোগে আক্রান্ত হতে পারে। এই রোগে আক্রান্ত হলে বীজতলা প্রথমে হলুদ ও পরে কালো হয়ে যায়। একপর্যায়ে পচন ধরে পুরো বীজতলা নষ্ট হয়ে যায়। এজন্য পলিথিন ব্যবহারে কৃষকদের উৎসাহ দেওয়া হচ্ছে। পাশাপাশি তাদেরকে ছত্রাকনাশক স্প্রে ব্যবহার করার পরামর্শও দেওয়া হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর