ফরিদপুরে ‘আমি যুদ্ধে ছিলাম’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত

ফরিদপুর, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ফরিদপুর | 2023-08-25 00:25:38

ফরিদপুরে ‘আমি যুদ্ধে ছিলাম’ গ্রন্থের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (১৭ ডিসেম্বর) দুপুর ১২টার দিকে ফরিদপুর সার্কিট হাউসের মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। মুজিব বাহিনীর ডেপুটি কমান্ডার শাহ মো. আবু জাফর প্রধান অতিথি হিসেবে এ প্রকাশনা উৎসবে বক্তব্য দেন।

শাহ মো. আবু জাফর বলেন, সেই স্বাধীনতা কোথায় যে স্বাধীনতার জন্য আমরা যুদ্ধ করেছিলাম। আমরা এমন একটি দেশের স্বপ্ন দেখেছিলাম যে দেশে কোনো বৈষম্য থাকবে না। কিন্তু বাস্তবে আমরা কি দেখছি। স্বাধীনতার পর যত সরকারই ক্ষমতায় এসেছে তাদের প্রধান কাজ হয়েছে লুটপাট করা আর বৈষম্য বাড়ানো। আর আমাদের স্বপ্ন সেই তিমিরেই থেকে গেছে।

‘অমুক্তিযোদ্ধায় ভরে গেছে গেজেটের পাতাগুলি’, মন্তব্য করে শাহ জাফর বলেন, গণতন্ত্রে বিভিন্ন দল ও মত থাকবে। তারপরও মুক্তিযুদ্ধের প্রশ্নে আমাদের এক মত হতে হবে, একমত থাকতে হবে। সেটা সম্ভব হবে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস রচনার মধ্যে দিয়ে।

ওই প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আগরতলা ষড়যন্ত্র মামলার ৫ নম্বর আসামি মুক্তিযোদ্ধা নূর মোহাম্মদ ক্যাপ্টেন বাবুল।

আলোচনায় অংশ নেন মুজিব বাহিনীর ফরিদপুর মহকুমা তৎকালীন কমান্ডার সৈয়দ কবিরুল আলম মাও, অধ্যাপক আলতাফ হোসেন, মুক্তিযোদ্ধা মতিউল আলম, প্রয়াত মুক্তিযোদ্ধা এস এম কিউ কবিরুল ইসলামের স্ত্রী নাজমা আক্তার, বদরউদ্দিন আহমেদ, এম এ সালাম, আশরাফুল ইসলাম প্রমুখ। অনুষ্ঠানে এই বইয়ের লেখক মুক্তিযোদ্ধা পিকে সরকার তার অনুভূতি ব্যক্ত করেন।

‘আমি যুদ্ধে ছিলাম’ বইটি প্রকাশনা করেছে বীণাপানি পাবলিকেশন্স, বইটি উৎসর্গ করা হয়েছে ৭১ আত্মোৎসর্গকারী শহীদদের ও প্রয়াত মুক্তিযোদ্ধা এস.এম.কিউ কবিরুল ইসলাম কাঞ্চন (বিএলএফ) এর স্মৃতির উদ্দেশ্যে। ফরিদপুর শহরের মোসলেম লাইব্রেরি, বই বিতান, চক বাজার আনন্দ বিপণীতে পাওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর