চুনারুঘাটে মঙ্গলবার শুরু হচ্ছে দেশের বৃহত্তম সাহিত্য-সংস্কৃতি উৎসব

হবিগঞ্জ, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, হবিগঞ্জ | 2023-08-16 02:08:49

হবিগঞ্জের চুনারুঘাটে মঙ্গলবার (১৭ ডিসেম্বর) থেকে শুরু হচ্ছে পাঁচ দিনব্যাপী সাহিত্য-সংস্কৃতি উৎসব শুরু। চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদ নামের সংগঠনটির ৩০ বছরপূর্তি উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে স্থানীয় ডিসিপি হাইস্কুল মাঠে দেশের বৃহত্তম এই উৎসবের উদ্বোধন করবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন, ইংরেজি দৈনিক নিউ এইজের সম্পাদক নূরুল কবীর, হবিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য ও হবিগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য ও অভিনেত্রী সুবর্ণা মুস্তাফা, সিলেট বিভাগীয় কমিশনার মোস্তাফিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ উল্ল্যাহ উপস্থিত থাকবেন।

দ্বিতীয় দিনের অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন অনলাইন নিউজ পোর্টাল বাংলানিউজ টোয়েন্টিফোর.কমের সম্পাদক কবি জুয়েল মাজহার। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক কবি মুস্তাফিজ শফি। এ দিন আরও উপস্থিত থাকবেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি  কবি হাবীবুল্লাহ সিরাজী।

তৃতীয় দিনের অনুষ্ঠানে অংশ নেবেন গীতিকার ও সুরকার গাজী মাজহারুল ইসলাম, চলচিত্র পরিচালক ও প্রযোজক জোহরা গাজী।

চতুর্থ দিন অর্থ্যাৎ ২০ ডিসেম্বর দিনব্যাপী সংগীত পরিবেশন করবেন বাংলাদেশ ও ভারতের শিল্পীরা। এদিন একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

এতে বাংলাদেশের চলচ্চিত্র অঙ্গনের শিল্পীরা ছাড়াও নাট্য শিল্পীরা উপস্থিত থাকবেন। রাত ৭টায় একক সংগীত পরিবেশন করবেন জার্মানি থেকে আগত তাপসী রায়।

শেষ দিন সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম।

চুনারুঘাট সাহিত্য-সংস্কৃতি পরিষদের সভাপতি সালেহ উদ্দিন জানান, চুনারুঘাট সাহিত্য ও সংস্কৃতির উৎসব বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব। এ উৎসবে বাংলাদেশ ছাড়াও ভারতের চারটি রাজ্যের সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা অংশ নেবেন। সংগঠনের ৩০ বছরপূর্তি উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে। ১৭ ডিসেম্বর থেকে শুরু হয়ে উৎসব চলবে আগামী ২১ ডিসেম্বর পর্যন্ত।

এ সম্পর্কিত আরও খবর