ভুয়া শিক্ষার্থী দিয়ে বিদ্যালয় টিকিয়ে রাখার চেষ্টা

ময়মনসিংহ, দেশের খবর

রাকিবুল ইসলাম রাকিব, উপজেলা করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, গৌরীপুর (ময়মনসিংহ) | 2023-08-16 06:16:34

ময়মনসিংহের নান্দাইলে এক অস্তিত্ববিহীন বিদ্যালয় থেকে পাঁচজন ভুয়া শিক্ষার্থীকে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।

অস্তিত্ববিহীন ওই বিদ্যালয়টির নাম পূর্বকান্দা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়।

সারাবছর পাঠদান না হলেও বিদ্যালয়ের অস্তিত্ব টিকিয়ে রাখতে বিদ্যালয়ের প্রধান শিক্ষক জালিয়াতির মাধ্যমে ভুয়া পাঁচ শিক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছেন।

শিক্ষার্থীদের নিয়ে বড়দের এই জালিয়াতি হতবাক করেছে সবাইকে এমনটাই জানালেন স্থানীয় সচেতন ব্যক্তিরা।

এদিকে জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশগ্রহণ করা ওই পাঁচ শিক্ষার্থীদের নাম রয়েছে উপজেলা প্রাথমিক শিক্ষা কার্যালয়ের তালিকায় (ডেসক্রাইভ রোল-ডিআর)। এই শিক্ষার্থীরা কোনো ধরনের নির্বাচনী পরীক্ষায় (মডেল টেস্ট) অংশ নেয়নি। তারপরও কীভাবে তাদের নাম তালিকায় উঠেছে সে প্রশ্নের কোনো সদুত্তর পাওয়া যাচ্ছে না।

বিদ্যালয়ে নেই কোনো শিক্ষার্থী
বিদ্যালয়ে মাত্র ৫ জন শিক্ষার্থী আছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বিষয়টি জানাজানি হওয়ায় নান্দাইল উপজেলা নির্বাহী অফিসার আব্দুর রহিম সুজন গত বৃহস্পতিবার পরীক্ষা কেন্দ্রে বিভিন্ন যাচাই-বাছাইয়ের পর পাঁচ ভুয়া শিক্ষার্থীকে শনাক্ত করেন। এরপর পরীক্ষা চলাকালীন সময়ে তাদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। এরপর গতকাল রোববার অনুষ্ঠিত হওয়া পরীক্ষায় ওই শিক্ষার্থী অংশগ্রহণ করেনি।

অনুসন্ধানে জানা গেছে, ভুয়া পাঁচ শিক্ষার্থীরা মধ্যে দুজন নান্দাইল উপজেলার চণ্ডীপাশা ইউনিয়নের কিন্ডারগার্টেনের সপ্তম শ্রেণির ছাত্র। বাকি তিন ছাত্রীর একজন কেন্দুয়া উপজেলার কুতুবপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ও আরেকজন একই শহীদ স্মৃতি উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি পরীক্ষা দিয়েছে। অপর একজন ঢাকায় পড়াশোনা করতো বলে জানিয়েছে।

শিক্ষার্থীরা জানান, আমরা পরীক্ষা দিতে রাজি ছিলাম না। কিন্তু বিদ্যালয়ের প্রধান শিক্ষক মইন উদ্দিন আমাদের অভিভাবকদের রাজি করিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছেন।

এ বিষয়ে বক্তব্য জানতে চাইলে অভিযুক্ত প্রধান শিক্ষক মইন উদ্দিনকে ফোনে পাওয়া যায়নি।

নান্দাইলের গাঙাইল ইউনিয়নের পূর্বকান্দা গ্রামে অবস্থিত পূর্বকান্দা বেসরকারি প্রাথমিক বিদ্যালয়। গ্রামের একটি জঙ্গলের ডোবা ঘেঁষে টিনশেড চালাঘরে চলে বিদ্যালয়ের কথিত কার্যক্রম। বিদ্যালয়ের ঘরের ভেতর কোনো বেঞ্চ-টেবিল নেই। এমনকি পাঠদানও হয়না।

ভুয়া শিক্ষার্থী দিয়েই চলছে বিদ্যালয়
গ্রামের জঙ্গলের ডোবা ঘেঁষে টিনশেড চালাঘরে চলে বিদ্যালয়ের কথিত কার্যক্রম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

স্থানীয়রা জানান, শিক্ষা অফিসের যোগসাজশে একটি চক্র ওই বিদ্যালয়ে শিক্ষাকার্যক্রম চালু দেখিয়ে নিয়োগ-বাণিজ্যের পাঁয়তারা করছে। ওই চক্রটি শিক্ষা অফিসের একজন সহকারী শিক্ষা অফিসারকে দিয়ে বিদ্যালয় পরিদর্শন করিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর বিদ্যালয়ে ১২০ জন শিক্ষার্থীর পাঠ্য বইয়ের চাহিদাও প্রেরণ করেন।

এ বিষয়ে জানতে চাইলে সোমবার সন্ধ্যায় উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আলী সিদ্দিক বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, অভিযোগের সত্যতা পাওয়ার পর ইউএনও পাঁচ ভুয়া শিক্ষার্থীকে বহিষ্কার করেছেন। যেহেতু বিদ্যালয়টি বেসরকারি তাই আমাদের পক্ষ থেকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া যাচ্ছেনা। তবে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। আমাদের অফিসের কেউ জড়িত থাকলে কর্তৃপক্ষ তাদের বিষয়ে ব্যবস্থা নিবেন।

এ সম্পর্কিত আরও খবর