নতুন আইনে মামলা নেই ঢাকা আরিচা মহাসড়কে!

মানিকগঞ্জ, দেশের খবর

খন্দকার সুজন হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, মানিকগঞ্জ | 2023-08-31 02:50:12

ঢাকা আরিচা মহাসড়কের ধামরাই উপজেলার কালামপুর থেকে শিবালয়ের পাটুরিয়া ঘাটের আনুমানিক দূরত্ব প্রায় ৫০ কিলোমিটার। মহাসড়কের এই এলাকাটুকুতে রয়েছে গোলড়া হাইওয়ে থানার অধীন। এছাড়াও মহাসড়কের বরংগাইল এলাকায় রয়েছে হাইওয়ে পুলিশের একটি ফাঁড়ি। মহাসড়কের এই ৫০ কিলোমিটার এলাকায় নতুন আইনে এখনো কোন মামলা দেয়নি হাইওয়ে পুলিশ।

এতে করে নতুন আইনের কার্যক্রম নিয়ে এখনো সন্দিহান মহাসড়কে চলাচলকারী চালক ও যাত্রীরা। ড্রাইভিং লাইসেন্স ছাড়াই এখনো দেদারসে বাস চালাচ্ছেন অনেকেই। অসচেতনভাবে রাস্তা পারাপার হচ্ছে সাধারণ যাত্রীরা। মহাসড়কের যত্রতত্র বাস থামিয়ে যাত্রী নিচ্ছে বাস চালকেরা। দূরপাল্লার যানবাহনের সাথে মহাসড়ক দাপিয়ে বেড়াচ্ছে তিন চাকার রিকশা ভ্যানসহ অন্যান্য ইঞ্জিন চালিত যান।

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত মহাসড়কের বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায় ঢাকা আরিচা মহাসড়কে। তবে খুব অল্প সময়ের মধ্যেই নতুন আইন কার্যক্রম শুরু হবে বলে দাবি হাইওয়ে পুলিশের।

মানিকগঞ্জ বাসস্ট্যান্ড এলাকায় নাম প্রকাশ্যে অনিচ্ছুক স্বপ্ন পরিবহনের এক বাসচালক বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান, সহকর্মীদের নিকট থেকে নতুন আইনের বিষয়ে শুনেছি। তবে এখনো এই আইনে কাউকে মামলা দেয়নি পুলিশ। মাস খানেক হলো লাইসেন্স করার জন্য টাকা জমা দিয়েছি। এখন এইভাবেই কয়েকদিন গাড়ি চালানোর বিকল্প কোন পথ নেই বলে জানান তিনি।

আসলাম হোসেন নামে দুরপাল্লার এক বাস চালক জানান, মহাসড়কে গতিতে বাস না চালালে যাত্রীরা হইচই শুরু করে দেয়। কিন্তু রিকশা, ভ্যান ও লোকাল বাসের কারণে গতিতে গাড়ি চালানোর কোন উপায় নেই। যত্রতত্র গাড়ি থামিয়ে যাত্রী উঠানামা করায় লোকাল বাসগুলো। নতুন আইনে জরিমানার পরিমাণ কিছুটা বেশি হয়েছে উল্লেখ করে দ্রুত সময়ে এই আইনের বাস্তবায়ন দাবি করেন তিনি।

বরংগাইল হাইওয়ে পুলিশের ইনচার্জ ইয়ামিন উদ দৌলা জানান, মহাসড়কের বিভিন্ন জায়গায় পুলিশের চোখ ফাঁকি দিয়ে তিন চাকার কিছু যান চলাচল করে। তবে এই আইনে মামলাও হচ্ছে অনেক। আর নতুন আইনে মামলা না দিয়ে এখনো চালক ও যাত্রীদেরকে সচেতন করা হচ্ছে বলে জানান তিনি।

গোলড়া হাইওয়ে পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) লুৎফর রহমান বার্তাটোয়েন্টিফোর.কম'কে জানান, নতুন আইন কার্যকরের বিষয়ে পহেলা নভেম্বর থেকে চালক ও যাত্রীদের সচেতন করা হচ্ছে। এছাড়া নতুন আইনের কেস স্লিপ এখনো পাওয়া যায়নি। যে কারণে মামলা দিতে কিছুটা বিড়ম্বনা হচ্ছে বলে মন্তব্য করেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর