কুষ্টিয়ায় উঠান সাংস্কৃতিক অনুষ্ঠান

কুষ্টিয়া, দেশের খবর

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, কুষ্টিয়া | 2023-08-29 08:23:20

গ্রাম-বাংলার হারানো ঐতিহ্য পুনরুদ্ধারের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে এবং কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির আয়োজনে অনুষ্ঠিত হয়েছে ‘উঠান সাংস্কৃতিক অনুষ্ঠান’।

শনিবার (১৬ নভেম্বর) রাতে জেলার মিরপুর উপজেলার বহলবাড়ীয়া এলাকার সলকের বাড়ির উঠানে বিখ্যাত মানিক পীরের পালা নামক এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এবং উঠান ভর্তি দর্শকদের ব্যাপক উৎসাহ ও মুগ্ধতার মধ্য দিয়ে শেষ হয় শিল্পকলার ব্যতিক্রমী এই আয়োজনটি।

সাংস্কৃতিক পর্বে পরিবেশিত হয় একক ও দলীয় সংগীত, একক আবৃত্তি, একক নৃত্য ও বাউল গান এবং বিলুপ্তপ্রায় কিচ্ছা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম রবি, শাহীণ সরকার, জেলা কালচারাল অফিসার সুজন রহমান, শিল্পী গোষ্ঠীর পরিচালক সলক প্রমুখ।

কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলাম বলেন, বাঙালি জনজীবনের পুরনো ঐতিহ্য শীতের সন্ধ্যায় বাড়ির উঠানে গানের আসর। এরূপ দৃশ্য এখন আর তেমন একটা চোখে পড়ে না। প্রতিটি উঠান সংস্কৃতি চর্চার কেন্দ্র বিন্দু গড়ে তোলার লক্ষে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। যার ফলশ্রুতিতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির সার্বিক ব্যবস্থাপনায় এই অনুষ্ঠান জনগণের সামনে তুলে ধরা সম্ভব হচ্ছে।

এ সময় কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমি ও সলক শিল্পী গোষ্ঠীর শিল্পীবৃন্দের পরিবেশিত নাচ, গান, ও পুঁথিপাঠ উপস্থিত দর্শকদের মাতিয়ে তোলে।

এ সম্পর্কিত আরও খবর