এপারে বাবা ওপারে মেয়ে, মাঝে কাঁটাতারের বেড়া!

লালমনিরহাট, দেশের খবর

নিয়াজ আহমেদ সিপন, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, লালমনিরহাট | 2023-08-27 03:47:34

তপ্ত রোদে দুই দেশের কাঁটাতারের বেড়ার ফাঁকে ১৩ বছর পর মেয়েকে দেখে কেঁদে ফেললেন বাবা গোপাল রায় (৮৫)। তিনি বলেন, অর্থাভাবে মেয়ের বিয়ের পর ভারতে যেতে না পেরে এই দিনের অপেক্ষায় থাকতে হয়েছে।

সোমবার (২৮ অক্টোবর) স্বজনদের সঙ্গে কুশল আর উপহার সামগ্রী বিনিময়ের মধ্য দিয়ে লালমনিরহাটে পাটগ্রামের নবীনগর সীমান্তে অনুষ্ঠিত হলো দুই বাংলার মিলন মেলা। বডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর (বিএসএফ) পাহরা শিথিল করায় দুই দেশের হাজারো নারী-পুরুষ তাদের আত্মীয়-স্বজনদের সঙ্গে সাক্ষাৎ করেন।

মেয়েকে দেখতে দাঁড়িয়ে আছে মা

শ্যামা পূজা উপলক্ষে এপার-ওপার বাংলার লাখো বাঙালির মিলন মেলায় সম্পর্কের টানের কাছে যেন হার মেনেছে কাঁটাতারের বেড়া। ভৌগোলিক ও রাজনৈতিক বিভক্তি ভুলে পাসপোর্ট-ভিসা, অবৈধ অনুপ্রবেশ, বিজিবি-বিএসএফের বাধা-সবকিছু উপেক্ষা করে বাংলাদেশ-ভারতের নারী-পুরুষ, শিশু-যুবক, বৃদ্ধ-বৃদ্ধার উপচে পড়া এ ঢল শুধুই উচ্ছাস আর আবেগের।

মিলন মেলায় বিলুপ্ত ছিটমহলের দুই বাংলায় বসবাসকৃত মানুষজনের আত্মীয়-স্বজনরা । তারাই দেখা করতেন এসেছেন, এতে দুই বাংলার হাজার হাজার পরিবার সমবেত হয়েছিল।

প্রিয়জনকে দেখতে দাঁড়িয়ে আছে স্বজন

নীলফামারী থেকে আসা রায়েরশ্বরী রায় (৬৫) জানান, প্রায় ১৫ বছর আগে কুচলিবাড়িতে বিয়ে হয় পঞ্চমী রানীর। কিন্তু ভারতে যাওয়ার টাকা জোগার না হওয়ায় দেখা আর করা হয়নি। এবার সুযোগ পেলেও কাঁটাতারের ব্যবধানে হাত ছোঁয়া আর হলো না।

কান্নাজড়িত কন্ঠ তিনি বলেন, এপারে দাঁড়িয়ে ওপারে মেয়ে ও স্বজনদের দেখা আর কথা বলার সুযোগ পেলাম। কিন্তু কিছুই দিতে পারলাম না।

মাকে দেখতে বেড়ার ফাঁকে মেয়ে

এ ছাড়াও স্বজনদের সঙ্গে দেখা করতে এসে তরুণী রায় বলেন, এ সময় দুই দেশের লাখো মানুষের মিলন মেলা ঘটে। দুই দিকে হাজারো মানুষের ভিড় মাঝখানে কাঁটাতারের বেড়া। এরই মাঝে দেখা ও কথা হয় ভারত-বাংলাদেশের আত্মীয়-স্বজনদের সঙ্গে। এ সময় স্বজনের দেখা পেয়ে কান্নায় ভেঙে পড়েন অনেকে।

এদিকে সকাল রাজশাহীতে বিএসএফের সাথে আকাঙ্ক্ষিত ঘটনা হওয়ার কারণে সকাল থেকে সীমান্তে নিরাপত্তা জোরদার করেছিল। পরে বাংলাদেশ সীমান্ত রক্ষী বিজিবি ও ভারতীয় সীমান্ত রক্ষী বিএসএফ কর্তৃপক্ষ সামান্য ওই সময়ের মিলন মেলার সুযোগ দেন। তবে বিজিবি পক্ষ থেকে কেউ কথা বলতে রাজি হন নি।

 

এ সম্পর্কিত আরও খবর