রাঙামাটিতে শুরু হয়েছে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব

রাঙামাটি, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, রাঙামাটি | 2023-08-27 11:36:18

পঞ্চশীল প্রার্থনাসহ ধর্মীয় নানা কর্মসূচির মধ্য দিয়ে রাঙামাটি আসামবস্তী বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার প্রাঙ্গণ থেকে মাসব্যাপী কঠিন চীবর দানোৎসব শুরু হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের এটি সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান।

সোমবার (১৪ অক্টোবর) দুপুরে বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার ও রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থার উদ্যোগে এ অনুষ্ঠানে পুণ্যার্থীদের উদ্দেশে বক্তব্য দেন পশ্চিম গহিরা শান্তিধাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত মৈত্রীপ্রিয় মহাথেরো।

পার্বত্য ভিক্ষু সংঘ, বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সংঘরাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত শ্রদ্ধালংকার মহাথেরোর সভাপতিত্বে ও বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার ও রাঙামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক উদয়ন বড়ুয়ার পরিচালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- সংঘরাম বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ধর্মর্কীতি মহাথেরো, ধর্মচক্র বৌদ্ধ বিহারের অধ্যক্ষ ভদন্ত পাঞাবংশ মহাথেরো, বুদ্ধাংকুর বৌদ্ধ বিহার ও রাঙ্গামাটি বড়ুয়া জনকল্যাণ সংস্থার সভাপতি সুপ্রিয় বড়ুয়া, বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের সহ-সভাপতি ও বিশিষ্ট মুক্তিযোদ্ধা রণজিৎ কুমার বড়ুয়া প্রমুখ।

অনুষ্ঠানে পবিত্র মঙ্গলাচরণ পাঠ করেন বুদ্ধাংকুর বৌদ্ধ বিহারের অধ্যক্ষ করুনাপাল ভিক্ষু। অনুষ্ঠানে শত-শত বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ অংশগ্রহণ করেন। ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে ছিল- ভোরে পরিত্রাণ পাঠ, পুষ্পপূজা ও ভিক্ষু সংঘের প্রাতঃরাশ, জাতীয় পতাকা ও ধর্মীয় পতাকা উত্তোলন, বুদ্ধপূজা, শীলগ্রহণ, সংঘদান ও ভিক্ষু সংঘের ধর্ম দেশনা, অনুত্তর পূণ্যক্ষেত্র ভিক্ষু সংঘকে পিণ্ডদান। দুপুরে উদ্বোধনী সংগীত, দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান, পূজনীয় ভিক্ষু সংঘের ধর্ম উপদেশ। এছাড়া সন্ধ্যায় রয়েছে ফানুস বাতি উড়ানো।

এ সম্পর্কিত আরও খবর