কবিরাজের চিকিৎসায় কিশোরীর হাতে পচন!

নেত্রকোনা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নেত্রকোনা | 2023-08-26 07:42:24

রোগ ভালো হওয়ার আশায় গ্রাম্য এক কবিরাজের কাছে চিকিৎসা নিতে গিয়ে নেত্রকোনার কলমাকান্দা উপজেলার কালিহালা গ্রামের ইভা আক্তার শাপলার (১৫) হাতে পচন ধরেছে।

জানা যায়, কালিহালা গ্রামের সায়েদ আলীর কিশোরী মেয়ে ইভা আক্তার শাপলা (১৫)। কিছুদিন আগে তার হাতে চর্মরোগ (খোস পাঁচড়া) দেখা দেয়। এ অবস্থায় কিশোরীটির রোগ ভালো করতে তার পরিবার গ্রাম্য কবিরাজ মিজান মিয়ার কাছে যান।

কবিরাজ মিজানের চিকিৎসা নেওয়ার পর উল্টো ওই কিশোরীর হাতে পচন ধরতে শুরু করে। বিষয়টি কবিরাজকে জানালে তিনি কিশোরীটির পরিবারকে বলেন, এজন্য ডাক্তারের কাছে যাওয়ার দরকার নেই। প্রয়োজন যখন হবে তখন আমিই বলব। কবিরাজ মিজানের কাছে প্রায় ১৬ দিন চিকিৎসা নেওয়ার পর অবস্থার অবনতি হলে কিশোরীটিকে গত শুক্রবার (১১ অক্টোবর) রাতে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

কিশোরীটির খালা রিনা বেগমের সঙ্গে কথা হলে তিনি বলেন, ইভা আক্তারের হাতে কিছুদিন আগে বিচ্ছু বা বিছা (এক ধরনের বিষাক্ত পোকা) লাগে। এরপর গ্রাম্য কবিরাজ মিজানের কাছে গেলে তিনি চিকিৎসা করেন। এতে তার হাতে পচন ধরে যায়।

গ্রাম্য কবিরাজ মিজানের বাড়ি একই উপজেলার রংছাতী ইউনিয়নের পুলিয়া রাজনগর গ্রামে। তার মোবাইল বন্ধ থাকায় যোগাযোগের চেষ্টা করেও কথা বলা সম্ভব হয়নি।

এ বিষয়ে কলমাকান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্তব্যরত চিকিৎসক ডা. আশেক উল্লাহ খান বলেন, কিশোরীটির হাত পচন ধরেছে। আমরা সাধ্যমত প্রাথমিক চিকিৎসা দিচ্ছি। প্রয়োজনে উন্নত চিকিৎসার জন্য দ্রুত ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হবে।

এ সম্পর্কিত আরও খবর