ইলিশ অভিযান: ১৭ জেলেকে জেল জরিমানা

ভোলা, দেশের খবর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ভোলা | 2023-08-23 14:29:48

ইলিশের প্রজনন মৌসুমে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ আহরণ বিক্রি ও ক্রয়ের অভিযোগে জেল ও জরিমানা দেওয়া হয়েছে। নিষিদ্ধ সময়ে ইলিশ কেনার অভিযোগে ৪ ক্রেতাকে ১ বছর কারাদণ্ড দেওয়া হয়েছে। সেই সঙ্গে ১৭ জেলেকে জরিমানা করা হয়েছে। অভিযানে ট্রলারসহ ৬২ হাজার মিটার জাল জব্দ করেছে ভ্রাম্যমাণ আদালত।

গত ২৪ ঘণ্টায় ভোলার চরফ্যাশন তজুমদ্দিন ও মনপুরা উপজেলায় অভিযান চালিয়ে এই জেল ও জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

জানা যায়, মা ইলিশ রক্ষায় চলমান নিষেধাজ্ঞা উপেক্ষা করে বৃহস্পতিবার বিকালে চরফ্যাশন উপজেলার দুলারহাট থানা এলাকার একটি খালে ট্রলার ভিড়িয়ে মা ইলিশ বিক্রি করা হচ্ছে। এমন খবর পেয়ে উপজেলা মৎস্য অফিসারসহ নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং পুলিশ সেখানে অভিযান চালিয়ে ট্রলার আটক করে। এ সময় অভিযুক্তরা পালিয়ে যান।

চরফ্যাশন উপজেলা মৎস্য কর্মকর্তা মারুফ হোসেন জানান, প্রায় ২০ মণ ইলিশসহ ট্রলারটি জব্দ করা হয়েছে। জব্দকৃত মাছ নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে ১২টি এতিমখানা ও হাফেজী মাদরাসায় বিতরণ করা হয়েছে।

এদিকে, নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. সাইফুল ইসলাম জানান, নিষেধাজ্ঞা উপেক্ষা করে মা ইলিশ কেনার অপরাধে ৪ জনকে ১ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

অন্যদিকে, উপজেলা মৎস্য কর্মকর্তা মাহফুজুর রহমান ও কোস্টগার্ড কমান্ডার হারুন অর রশিদের নেতৃত্বে কোস্টগার্ডের একটি দল মেঘনার বিভিন্ন পয়েন্টে এ অভিযান পরিচালনা করেন। এ সময় ইলিশ মাছ ধরার অপরাধে বিভিন্ন জায়গায় জেলেদের জরিমানা ও জাল আটক করা হয়।

এ সম্পর্কিত আরও খবর