'মহাসড়ক ইট দিয়ে মেরামত করতে জীবনে প্রথম দেখলাম'

ঝিনাইদহ, দেশের খবর

সোহাগ আলী, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঝিনাইদহ | 2023-08-27 12:16:43

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের গুরুত্বপূর্ণ জেলা ঝিনাইদহ। ঢাকা থেকে মুজিবনগর, মংলা থেকে উত্তরবঙ্গের জেলাগুলোর যোগাযোগের অন্যতম মাধ্যম ঝিনাইদহ মহাসড়ক। কিন্তু সংস্কারের অভাবে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে ঝিনাইদহ-কুষ্টিয়ার ঝিনাইদহ অংশের ২০ কিলোমিটার মহাসড়ক। সড়কের গুরুত্বপূর্ণ কয়েকটি স্থানে সৃষ্টি হয়েছে বড় বড় গর্তের। এতে প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা আর দুর্ভোগ পোহাতে হচ্ছে যাত্রী ও পরিবহন চালকদের।

সড়ক ঘুরে দেখা যায়, ঝিনাইদহ-কুষ্টিয়া সড়কের আরাপপুর, ভাটই বাজার, গাড়াগঞ্জ বাজার, চড়িয়ারবিল, শেখপাড়া বাজারসহ বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। অল্প বৃষ্টিতেই সেখানে পানি জমে যায়। অনেকটা দুর্ঘটনার ঝুঁকি নিয়েই হেলে দুলে যেতে হয় যানবাহনগুলোকে। যার কারণে সড়কের বিভিন্ন জায়গায় প্রতিদিন ছোট বড় দুর্ঘটনা দেখা যায়। ভাঙা রাস্তায় যানবাহন নষ্ট হলে সৃষ্টি হয় তীব্র যানজটের।

এলাকাবাসী জানায়, ঝিনাইদহ-কুষ্টিয়ার গুরুত্বপূর্ণ মহাসড়ক এটি। কিন্তু মহাসড়ক ইট দিয়ে মেরামত করা হয় তা জীবনের প্রথম দেখলাম। আমরা জানি গ্রামের কাদাযুক্ত রাস্তাগুলো ইট দিয়ে হেয়ারিং করা হয়। কিন্তু এখন দেখছি মহাসড়ক ইট দিয়ে সংস্কার করা হচ্ছে। যাও করা হচ্ছে তাও দুই চার দিনের বেশ থাকে না।

ভাইট বাজারের ব্যবসায়ী রমিজ উদ্দিন বলেন, 'দেখছেনই তো কি অবস্থা, রাস্তার পাশের দাঁড়ানোর মত কোন উপায় নেই। মানুষ রাস্তা পার হতে পারে না কাদার কারণে। সড়ক বিভাগ প্রতিদিন ইট দিচ্ছে তাতে কোন কাজ হচ্ছে না। শুধু টাকাই নষ্ট হচ্ছে।'

কুষ্টিয়াগামী গড়াই পরিবহনের বাস চালক মশিউর রহমান বলেন, ঝিনাইদহের বিভিন্ন স্থানে সড়কের বেহাল দশা। রাস্তায় গর্ত থাকার কারণে গাড়ির ক্ষতি হচ্ছে, পাতি ভেঙে যাচ্ছে। দ্রুত সড়কটি মেরামত করা প্রয়োজন।

মহাসড়কের এই বেহাল দশা নিয়ে ঝিনাইদহ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়াউল হায়দার বলেন, ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের ক্ষতিগ্রস্ত এলাকায় মেরামতের জন্য (পিএমপি মেজর) প্রিয়োডিক মেইনটেন্স প্রোগ্রাম সড়ক প্রকল্পের আওতায় দরপত্র আহবান করে কার্যাদেশ প্রদান করা হয়েছে। তবে বর্তমানে বর্ষা মৌসুম থাকায় ঠিকাদার কাজ শুরু করতে পারছে না। দ্রুতই কাজ শুরু হবে।

ঝিনাইদহ-কুষ্টিয়া মহাসড়কের ২০ কিলোমিটার রাস্তার মধ্যে কয়েকবছর আগে নয় কিলোমিটার সংস্কার করা হয়। মেরামতের অভাবে বর্তমানে ওই রাস্তাগুলোর বিভিন্নস্থানেও সৃষ্টি হয়েছে গর্ত ও খানা-খন্দের। আর বাকি ১১ কিলোমিটার রাস্তার অবস্থা বেহাল।

এ সম্পর্কিত আরও খবর